ঢাবি এবং এসআরএফটিআই-এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

প্রকাশ : ২৫ সেপ্টেম্বর ২০১৮, ২১:০৯

ঢাবি প্রতিনিধি

আন্তর্জাতিক সমঝোতা ও সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগ এবং কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউট (এসআরএফটিআই)-এর মধ্যে মঙ্গলবার এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দীন এবং সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউট-এর পরিচালক ড. দেবামিত্র মিত্র নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। 

উপাচার্য লাউঞ্জে আয়োজিত এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের চেয়ারপার্সন রিফ্ফাত ফেরদৌস, অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া, ঢাকাস্থ ভারতীয় হাই কমিশনের ফার্স্ট সেক্রেটারি জিষ্ণু প্রসন্ন মুখার্জী এবং সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউট-এর ইলেক্ট্রনিক এন্ড ডিজিটাল মিডিয়া অনুষদের ডিন অভিজিৎ দাসগুপ্ত উপস্থিত ছিলেন।

এই সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউটের মধ্যে শিক্ষক, শিক্ষার্থী ও পেশাজীবী বিনিময় করা হবে। এছাড়া, চলচ্চিত্র ও টেলিভিশন বিষয়ে শিক্ষা ও প্রযুক্তিগত জ্ঞান আদান-প্রদান করা হবে। পারস্পরিক কল্যাণে তারা গবেষণা ও চলচ্চিত্র উন্নয়নে যৌথভাবে কাজ করবে। 

উপাচার্য আখতারুজ্জামান সমঝোতা স্মারক স্বাক্ষরের জন্য সত্যজিৎ রায় ফিল্ম এন্ড টেলিভিশন ইনস্টিটিউট কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। এর ফলে বাংলাদেশ এবং ভারতের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

পিডিএসও/এআই