ঢাবির অমর একুশে হলে ক্যান্টিন বয়দের শিক্ষা প্রয়াসে ছাত্রলীগ

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০১৮, ১৫:৪৪

ঢাবি প্রতিনিধি

জাতীয় শিক্ষা দিবসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অমর একুশে হল শাখা ছাত্রলীগ এক ব্যতিক্রমী কাজের সূচনা করেছে। অমর একুশে হলের ক্যান্টিন -ডাইনিং ও অভ্যন্তরীণ দোকানে কর্মরত লেখাপড়ার সুযোগ বঞ্চিত কর্মীদের শিক্ষার আলোয় আলোকিত করতে, ‘একুশের আলো’ নামে পাঠশালার উদ্ধোধন করেন তারা। বুধবার রাতে অমর একুশে হল ছাত্রলীগের সভাপতি আব্দুল জাব্বার রাজ এই পাঠশালার শুভ উদ্ধোধন ঘোষণা করেন।

অমর একুশে হল ছাত্রলীগের উপ-প্রচার সম্পাদক কাজী আরিফুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে হল শাখা ছাত্রলীগের সহ-সভাপতি আহসান হাবীব, সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন দীপু, ত্রাণ ও দূর্যোগ বিষয়ক সম্পাদক রাতুল হাসান নাঈম, শিক্ষা ও পাঠচক্র সম্পাদক ইমদাদুল হোসেন সোহাগ, কর্মসূচি ও পরিকল্পনা সম্পাদক জুনায়েদ সাকিব, পরিবেশ সম্পাদক মেহেদী হাসান শিমুল, উপ-আপ্যায়ন সম্পাদক হামীম আহসান, সহ-সম্পাদক সাব্বির হাসানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

আব্দুল জাব্বার রাজ জানান, ৮ সেপ্টেম্বর, আন্তর্জাতিক সাক্ষরতা দিবসে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বাংলাদেশকে শতভাগ স্বাক্ষর জ্ঞানসম্পন্ন দেশে পরিণত করতে ছাত্রলীগ পরিচালিত সাক্ষরতা অভিযানের সূচনা করেন। তারই অংশ হিসেবে অমর একুশে হল ছাত্রলীগের এই মহতী উদ্যোগ।

এসময় পাঠশালায় ১৮ জন শিক্ষার্থী উপস্থিত ছিলেন। তাদের মধ্য থেকে জামাল নামে ডাইনিংয়ের এক কর্মী তার অনুভূতি প্রকাশ করে ছাত্রলীগের এমন আয়োজনে খুশি ও পড়ালেখা শিখতে আগ্রহ প্রকাশ করে। অনুষ্ঠান শেষে, তাদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করা হয়। প্রতি সপ্তাহে ১ দিন শিক্ষার্থীদের সুবিধামতো সময়ে এই পাঠশালার কার্যক্রম পরিচালিত হবে।

উল্লেখ্য, সাক্ষরতা অভিযানের ডাকে সাড়া দিয়ে এটিই ছাত্রলীগের প্রথম ইউনিট যারা এমন উদ্যোগ নিয়েছে। ছাত্রলীগের এমন উদ্যোগে হলের সাধারণ শিক্ষার্থীরা সাধুবাদ জানিয়েছে।

পিডিএসও/এআই