ঢাবি প্রতিনিধি

  ১৮ সেপ্টেম্বর, ২০১৮

কোটা সংস্কার আন্দোলন

প্রজ্ঞাপন না দিলে আন্দোলনের হুঁশিয়ারি, ছাত্রলীগের পাল্টা আনন্দ মিছিল

দ্রুত সময়ের মধ্যে প্রজ্ঞাপন জারি না করলে এবার বিভিন্ন ছাত্রসংগঠনের সাথে মতবিনিময় করে দুর্বার আন্দোলন গড়ে তোলার হুঁশিয়ারি দিয়েছেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা।

মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে মিছিল পরবর্তী এক সংক্ষিপ্ত সমাবেশে এ হুশিয়ারি দেন পরিষদের যুগ্ম আহবায়ক নুরুল হক নুর। অন্যদিকে, সরকারের সুপারিশকে স্বাগত জানিয়ে পাল্টা মিছিল করেছে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতাকর্মীরা। এসময় ক্যাম্পাসের বিভিন্ন এলাকায় দুটি মিছিল পাশাপাশি চলতে দেখা যায়।

মিছিল পরবর্তী সমাবেশে কোটা সংস্কার আন্দোলনের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম-আহ্বায়ক নুরুল হক নুর, বিন ইয়ামিন মোল্লাসহ প্রমুখ বক্তব্য দেন। সমাবেশে নুর বলেন, আমরা শুধু প্রথম ও দ্বিতীয় শ্রেণির জন্য আন্দোলন করিনি। আমরা সকল বৈষম্যের বিরুদ্ধে আন্দোলন করেছি। প্রজ্ঞাপন দ্রুত সময়ের মধ্যে দিয়ে দিন, না হয় বাংলার পুরো ছাত্রসমাজ দেশের বিভিন্ন ছাত্র সংগঠনের সাথে মতামত বিনিময় করে আবারও দুর্বার আন্দোলন গড়ে তোলা হবে। এসময় ৪০তম বিসিএস বিজ্ঞপ্তি বাতিলের দাবি জানান তিনি।

হাসান আল মামুন বলেন, মন্ত্রিপরিষদ সচিব কর্তৃক যে সুপারিশ করা হয়েছে আমরা এটিকে ইতিবাচক হিসেবে দেখছি। পাশাপাশি তৃতীয় এবং চতুর্থ শ্রেণির চাকরিতে যে কোটা প্রথা রয়েছে তার যৌক্তিক এবং সহনীয় সংস্কার চাচ্ছি।

তিনি বলেন, কোটা না রাখার যে সুপারিশ করা হয়েছে তাতে আমাদের আপত্তি নেই। তবে সেটার বাস্তবায়ন করতে হবে। ছাত্র সমাজের বিরুদ্ধে যে হয়রানিমূলক মামলা করা হয়েছে প্রজ্ঞাপনের আগেই সেগুলো প্রত্যাহার করে নিতে হবে। ছাত্রদের জন্য নিরাপদ ক্যাম্পাসের ব্যবস্থা করতে হবে। এসময় কর্মসূচি পালন করতে যেয়ে তারা বাধার সম্মুখীন হয়েছেন বলে অভিযোগ করেন। তিনি বলেন, আমরা আজকে ক্যাম্পাসে এসে ছাত্রলীগের বাধার সম্মুখীন হয়েছি। আমরা এটা কখনও চাই না, আমরা সহাবস্থান চাই। আমরা চাই ক্যাম্পাসে প্রতিটি ছাত্র-ছাত্রী নিরাপদে চলাচল করুক।

এর আগে আন্দোলনকারীরা ঢাবির বিজ্ঞান গ্রন্থাগার থেকে এক বিক্ষোভ মিছিল নিয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন। এসময় ছাত্রলীগের নেতাকর্মীরা শিক্ষার্থীদের ব্যানার নিয়ে আন্দোলনকারীদের মিছিলে বাধা দেয়ার অভিযোগ করেন তারা।

অভিযোগের বিষয়ে ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, তারা সাধারণ শিক্ষার্থী হিসেবে আন্দোলন করতে পারেন। আজ ছাত্রলীগের কোনও কর্মসূচী ছিল না। তবে নেতৃত্বদানকারীরা ছাত্রলীগের বিভিন্ন হলের পদাধারী ছিলেন বলে জানা যায়।

আন্দোলনকারী ও ছাত্রলীগের পাল্টাপাল্টি মিছিল: ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোটা আন্দোলনকারী ও ছাত্রলীগের নেতা-কর্মীরা পাল্টাপাল্টি মিছিল করছেন। মঙ্গলবার বেলা ১১টায় কোটা আন্দোলনকারীরা পূর্ব কর্মসূচি অনুযায়ী বিক্ষোভ মিছিল বের করলে ছাত্রলীগের নেতা-কর্মীরা সরকারের সুপারিশকে স্বাগত জানিয়ে পাল্টা আনন্দ মিছিল বের করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকায় দুটি মিছিল পাশাপাশি চলতে দেখা গেছে।

দুপুর সোয়া ১২টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে দুটি মিছিলকে পাশাপাশি স্লোগান দিতে দেখা গেছে। এ সময় কোটা আন্দোলনকারীরা বলেন, তাদের তিন দফা দাবি। প্রথম দাবি—পাঁচ দফা দাবির ভিত্তিতে কোটা সংস্কারের প্রজ্ঞাপন জারি করতে হবে, দ্বিতীয়—নেতা-কর্মীদের ওপর হামলার বিচার করতে হবে ও তৃতীয়—তাদের বিরুদ্ধে যেসব মিথ্যা মামলা আছে, তা প্রত্যাহার করতে হবে।

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক বিন ইয়ামিন সাংবাদিকদের বলেন, পাঁচ দফার ভিত্তিতে আমরা ১৭ ফেব্রুয়ারি থেকে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে আসছি। কিন্তু আমাদের ওপর বড় বড় ন্যাক্কারজনক হামলা হয়েছে। শহীদ মিনারে আমাদের ওপর হামলা করে স্বাধীনতাকে অবমাননা করা হয়েছে। আমরা এখন তিন দফার ভিত্তিতে কর্মসূচি পালন করছি। কর্মসূচি সরকার মেনে না নেওয়া পর্যন্ত আন্দোলন চলবে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কোটা আন্দোলন,হুঁশিয়ারি,ছাত্রলীগ,আনন্দ মিছিল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close