সমন্বিত ৮ ব্যাংকের পরীক্ষার ফল বাতিলের দাবিতে মানববন্ধন

প্রকাশ : ১৫ সেপ্টেম্বর ২০১৮, ২০:০৮

ঢাবি প্রতিনিধি

সমন্বিত আট ব্যাংকের সিনিয়র অফিসার পদের প্রিলি. পরীক্ষার ফলাফলে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে তা বাতিলের দাবিতে মানববন্ধন করেছে ব্যাংকিং নিয়োগ পরীক্ষার ফলাফল বাতিল ও পুনঃমূল্যায়ন কমিটি। শনিবার সকালে শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে তারা এ মানববন্ধন করেন।

মানববন্ধনে সংগঠনটির প্রধান সম্বনয়ক কামরুজ্জামান (পিংকু), সহকারি সমন্বয়ক আব্দুর রহমান, মাহবুবুর রহমান, শামীম মাসুদ, শওকত, ইসরাত জাহান রিতু প্রমুখ বক্তব্য দেন। 

সেখানে তারা অভিযোগ করেন, যারা ৫০+ ও ৫৫+ এমসিকিউ সঠিক উত্তর করেছে, এমন অনেকেই উত্তীর্ণ হয়নি অথচ যারা ৪২, ৪৩ টি এমসিকিউ সঠিক উত্তর করেছে তারা উত্তীর্ণ হয়েছে। কিছু কিছু পরীক্ষার্থী যারা পরীক্ষায় অংশগ্রহণ না করেও পাশ করেছে। 

তারা আরো অভিযোগ করেন, বর্তমানে উত্তীর্ণ পরিক্ষার্থীর সংখ্যা ১৮৮৬০ হলেও প্রথম প্রকাশিত ফলাফলে সর্বমোট ১৯৪০০ দেখানো হয়েছিল। কেন্দ্রে ডিভাইসের ব্যবহারের সময় পরীক্ষার্থীরা ধরিয়ে দেয়। এদেরকে ধরিয়ে দেওয়ার কারণে ব্যাংকার্স সিলেকশন কমিটি যদিও তাদেরকে বহিস্কারের নামে ‘আইওয়াশ’ করেছে। কিন্তু এরকম অনিয়ম ব্যাপকভাবে বিভিন্ন কেন্দ্রে হওয়ার পরেও বিএসসি কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করেনি। এছাড়াও উত্তরা হাইস্কুল এন্ড কলেজের ভবন-১, নিচতলার একটি কক্ষে পরিদর্শকগণ স্বাক্ষর ব্যতীত ওএমআর সিট নিয়ে নেয় ফলে ঐ কক্ষে কোন শিক্ষার্থী উত্তীর্ণ হতে পারেনি। 

এছাড়াও একজন শিক্ষার্থী প্রিলি. পরীক্ষা না দিয়েও লিখিত পরীক্ষার জন্য নির্বাচিত হয়েছে বলে তারা অভিযোগ করেন। 
অন্যদিকে, এসব অনিয়মের বিষয়ে বিএসসি’র সদস্য সচিব মোশাররফ হোসেনের নিকট অভিযোগ জানালে তিনি অভিযোগকারীদের অকথ্য ভাষায় গালিগালাজ এবং বিভিন্ন ধরনের হুমকি-ধমকি প্রদর্শন করেন বলেও তারা অভিযোগ করেন। 
বক্তারা বলেন, মোশাররফ স্যারের ও সিলেকশন কমিটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হোক, যাতে দূর্নীতি ও অনিয়মের কোন সুযোগ না থাকে। আমরা এটার অবসান চাই। 

মানববন্ধনে কামরুজ্জামান (পিংকু) বলেন, আমরা নিরপেক্ষ ফলাফল চাই, যেখানে দূর্নীতি ও অনিয়মের কোন সুযোগ নাই। যাতে গরীব ও মেধাবী ছাত্র-ছাত্রীরা চাকরীতে সুযোগ পায়।
 
প্রসঙ্গত, সমন্বিত আট ব্যাংকের সিনিয়র অফিসার পদের প্রিলি. পরীক্ষা গত ৩১ আগস্ট অনুষ্ঠিত হয় । ১০ই সেপ্টেম্বর এর ফলাফল প্রকাশ করা হয়।

পিডিএসও/এআই