দুই দেশের সম্পর্ক চরম উচ্চতায় পৌঁছেছে

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৯:০৫ | আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৯:২২

শাবিপ্রবি প্রতিনিধি
ama ami

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, ‘ভারত এবং বাংলাদেশ দুই দেশের সম্পর্ক চরম উচ্চতায় পৌঁছেছে। সু-সময় এবং দুঃসময়ে ভারত বাংলাদেশের পাশে থাকবে। দুই দেশের মধ্যে একটা চমৎকার সম্পর্ক বিরাজ করছে।’

বৃহস্পতিবার বিকেলে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভারত সরকার কর্তৃক বাংলাদেশের মুক্তিযোদ্ধা সন্তানদের মুক্তিযোদ্ধা স্কলারশিপ স্কিমের চেক বিতরণ অনুষ্ঠানে বক্তৃতাকালে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, এবছর সিলেটে নতুন সহকারি হাই কমিশন অফিস চালু হয়েছে। এ অফিসের ফলে সিলেটের জনগণের জন্য দ্রুত ভিসা প্রদান করা যাবে। এছাড়া ভারত ও বাংলাদেশের প্রধানমন্ত্রীর উদ্বোধনে কুলাউড়া-শাহবাজপুর বিভাগের রেলপথের পুনঃস্থাপনের ফলে আসামের করিমগঞ্জ জেলা ও অন্যান্য উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যের সাথে যোগাযোগ সহজতর হবে।

তিনি আরো বলেন, ২০০৬ সাল থেকে ভারত সরকার মুক্তিযোদ্ধা স্কলারশিপের আওতায় মোট ৫৬ কোটি টাকা বরাদ্দ করেছে। এ পর্যন্ত ১২ হাজার ৭৪১ জনকে ২২ কোটি টাকা বৃত্তি প্রদান করা হয়েছে। মুক্তিযোদ্ধাদের জন্য ৩টি পদক্ষেপ যথা মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য নতুন স্কলারশীপ স্কিম, মুক্তিযোদ্ধাদের জন্য ভারতে বিনামূল্যে চিকিৎসা সেবা এবং সকল মুক্তিযোদ্ধাদের জন্য ভারতে ৫ বছরের মাল্টিপল এন্ট্রি ভিসা ঘোষণা করেছেন। 

এসময় শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ, মুক্তিযুদ্ধ একাডেমী ট্রাস্ট এর পরিচালক আবুল আজাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিন সিলেট বিভাগ ও কিশোরগঞ্জ জেলার ১০ মুক্তিযোদ্ধাকে সম্মাননা ও ২১৬ জন মুক্তিযোদ্ধার সন্তানকে চেক প্রদান করে ভারতীয় দূতাবাস।

পিডিএসও/এআই