ঢাবি সম্মিলিত শিক্ষার্থী সংসদের সংবাদ সম্মেলন

উচ্চ প্রযুক্তি ব্যবহার করে পরীক্ষা কার্যক্রম সম্পন্নের আহ্বান

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১৯

ঢাবি প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি উচ্চ প্রযুক্তি ব্যবহার করে পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করার আহ্বান জানিয়েছেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন। তিনি বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সর্বোচ্চ মেধাবীরাই যেন সুযোগ পায়। মেধাহীনদের একজনও যেন জালিয়াতি করে বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ না পায়। তিনি এ সময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি সর্বোচ্চ সতর্কতা এবং স্বচ্ছতার সঙ্গে উচ্চ প্রযুক্তি ব্যবহার করে পরীক্ষা কার্যক্রম সম্পন্ন করার আহ্বান জানান। 

বৃহস্পতিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে প্রধান আলোচকের বক্তব্যে তিনি বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি এ আহ্বান জানান। ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা-২০১৮ উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় সম্মিলিত শিক্ষার্থী সংসদের ব্যানারে এই সংবাদ সম্মেলন ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

সাদ্দাম হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে যেন কোনো অপশক্তি সুযোগ না নিতে পারে। কোনো ধরনের দুর্নীতির ঘটনা যেন না ঘটে। সমাজের মধ্যে নৈতিকতার অবক্ষয় ঘটেছে উল্লেখ্য করে তিনি বলেন, পারিবারিক সিদ্ধান্তের কারণে অনেকে অসৎ উপায় অবলম্বন করে। অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আপনারা আপনাদের সন্তানদের মেধার ওপর নির্ভর করুন। আপনার সন্তান যদি মেধাবী হয়ে থাকে তাহলে সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন গবির্ত অংশীদার হতে পারবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় বিতর্ক সংসদের সভাপতি রাকিব হাসান সিরাজীর সভাপতিত্বে এবং নাট্য সংসদের সভাপতি সানোয়ারুল হক সানীর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস। স্লোগান একাত্তরের সভাপতি কাজী সুজন এতে স্বাগত বক্তব্য দেন। এসময় টিএসসিভিত্তিক বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। 

বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ছাত্রলীগের কেউ যদি প্রশ্নফাঁস কিংবা ভর্তি জালিয়াতির সঙ্গে জড়িত থাকে তাহলে আমরা তা অস্বীকার করব না। এসময় তিনি অভিযুক্তদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান। 

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা শিক্ষা অনুষদের পরীক্ষা উপলক্ষ্যে ছাত্রলীগের নেতাকর্মীরা ২০ থেকে ৩০ টি তথ্য সহায়তা কেন্দ্রের মাধ্যমে ভর্তিচ্ছুদের তথ্য দিয়ে সহযোগীতা করবে। তাদের জন্য সুপেয় পানি এবং কেউ অসুস্থ্য হলে প্রাথমিক চিকিৎসার ব্যবস্থাও করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। এছাড়াও ভর্তিপ্রার্থীদের সাহায্যার্থে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ প্রবেশেপথে স্বেচ্ছাসেবক সদস্যরা অবস্থান করবে।

পিডিএসও/এআই