চবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু

প্রকাশ : ১৩ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৫৩

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছে ।  মঙ্গলবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের আইটি ভবনের ভার্চুয়াল ক্লাসরুমে আবেদন প্রক্রিয়ার উদ্বোধন করেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

আবেদন প্রক্রিয়া উদ্বোধন শেষে চবি উপাচার্য বলেন, শিক্ষার্থী ও অভিভাবকদের কষ্ট লাঘব করার লক্ষ্যে মাত্র চার দিনের মধ্যে পরীক্ষা সম্পন্ন করা হবে । গতবারের ন্যায় এবারও ভর্তি ফি  ৪৭৫ টাকা নির্ধারন করা হয়েছে।  প্রসেসিং ফি ৯০ টাকা থেকে কমিয়ে ৭৫ টাকা করা হয়েছে।

প্রথমবারের মত চবির নিজস্ব অটোমেশন প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রমে শিক্ষার্থীকে সশরীরে সাক্ষাৎকারে উপস্হিত হতে হবে না । বিষয় পছন্দ,মেধাক্রম ও যোগ্যতার বিবেচনায় অটোমেশন পদ্ধতিতে বিষয়/বিভাগ নির্ধারিত হবে । 

তিনি আরও বলেন, ৪ হাজার ৯ শত ২৬ টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে ।  গতবারের মতো এবারও পরীক্ষা হবে চারটি ইউনিটে । এবারও দ্বিতীয়বার আবেদনের সুযোগ থাকছে না । তবে মানোন্নয়ন পরীক্ষায় অংশ নেয়া শিক্ষার্থীর ফলাফল পরিবর্তিত হলে তা নিয়ে আবেদন করতে পারবে । 

আসন সংখ্যা,পরীক্ষার তারিখসহ বিস্তারিত নির্দেশনা চবির ওয়েবসাইট (www.cu.ac.bd) ও ভর্তির ওয়েবসাইট (http://admission. cu.ac.bd) তে পাওয়া যাবে বলেও জানান তিনি ।  পরীক্ষা ও এতদসংশ্লিষ্ট প্রক্রিয়া সুষ্ঠু ও নির্বিঘ্ন করতে উপাচার্য সকলের সহযোগিতা কামনা করেন । 

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য,বিভিন্ন অনুষদের ডিন ও প্রভোস্টবৃন্দ, রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) হিসাব নিয়ামক, আইসিটি সেলের পরিচালক, প্রক্টর,বিভাগসমূহের সভাপতি ও ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ উপস্হিত ছিলেন । 

পিডিএসও/তাজ