চট্টগ্রাম ব্যুরো

  ১২ সেপ্টেম্বর, ২০১৮

স্বর্ণপদক পেলেন চবি উপাচার্য ড. ইফতেখার

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) স্বর্ণপদক লাভ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজ বিজ্ঞানী প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। নিজের রচিত গবেষণামূলক গ্রন্থ ‘দলিত ও জাতি-বর্ণ বৈষম্যঃ পরিপ্রেক্ষিত বাংলাদেশ’ শীর্ষক গ্রন্থের জন্য তিনি এই স্বর্ণপদক পেয়েছেন।

মঙ্গলবার বিকেলে রাজধানীর সোনারগাঁও হোটেলের হলরুমে আয়োজিত অনুষ্ঠানে রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়গুলোর চ্যান্সেলর মো. আবদুল হামিদ এর কাছ থেকে উপাচার্য এ স্বর্ণপদক গ্রহণ করেন।

ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এর সভাপতিত্বে স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি, ইউজিসি’র সদস্যবৃন্দ ও উর্ধতন কর্মকর্তাবৃন্দ এবং সরকারের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, উপাচার্য ইতোপূর্বে উচ্চ শিক্ষা-গবেষণা, সমাজ উন্নয়নে অসামান্য অবদান ও শিক্ষার গুণগত পরিবর্তনে বিশেষ অবদান রাখায় জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পুরস্কারে ভূষিত হয়েছেন।

অন্যদিকে চবি প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. আবু সাদাত মোহাম্মদ নোমান, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স-এর প্রফেসর ড. মো. শাহাদত হোসেন ও একই ইনস্টিটিউটের প্রফেসর ড. শেখ আফতাব উদ্দিনও তাদের স্ব স্ব গবেষণা প্রবন্ধের জন্য ইউজিসি স্বর্ণপদক লাভ করেছেন।

পিডিএসও/এআই

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্বর্ণপদক,চবি উপাচার্য,ড. ইফতেখার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close