ঢাবি প্রতিনিধি

  ০৮ সেপ্টেম্বর, ২০১৮

‘ছাত্রলীগকে দেশের নিরক্ষরতা দূর করার দায়িত্ব দেয়া হয়েছে’

ছাত্রলীগকে সারাদেশের নিরক্ষরতা দূর করার দায়িত্ব দেয়া হয়েছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, ছাত্রলীগকে সারা বাংলাদেশে নিরক্ষরতা দূর করতে দায়িত্ব দেয়া হয়েছে। আমি মনে করি যথার্থভাবেই ছাত্রলীগ তাদের টার্গেটেড সময়ের মধ্যেই ঘোষণা করবে বাংলাদেশে কোনো নিরক্ষরতা নেই। আমাদের পার্শ্ববর্তী তামিলনাড়ুতে ১০০ ভাগ শিক্ষিত। আমাদের দেশে এত সম্পদ রয়েছে। আমি মনে করি আমাদের সেই জায়গাতে যেতে আর লম্বা সময় লাগবেনা, যদি ছাত্রলীগ হাল ধরে।

শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘আন্তর্জাতিক সাক্ষরতা দিবস’ উপলক্ষ্যে এক অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন। ‘স্বাক্ষরিত অভিযান’ শিরোনামে বাংলাদেশ ছাত্রলীগ এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় রিকশা চালায় এমন সাতজন ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারজন হল ক্যান্টিন বালকের হাতে বই তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০০১ এ যখন আমরা ক্ষমতা ছাড়ি তখন সাক্ষরতা হার ছিল ৬০ শতাংশ। ২০০৯ এ যখন ক্ষমতা গ্রহণ করি তখন এই হার ৪০-৪১ শতাংশ। এই ধরনের ইতিহাস কোনো রাষ্ট্রে হয়েছে কিনা আমার জানা নেই। আমরা চার হাজার মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎ রেখে গেলাম এসে পেলাম তিন হাজার ২০০ মেগাওয়াট। আমরা চালে ও খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, সেখানে আমরা দেখলাম লক্ষ লক্ষ টন খাদ্য ঘাটতি। সেই বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা কোথায় নিয়ে গেছেন! ২০০৮ এ তিনি বলেছিলেন বদলে দিবেন বাংলাদেশকে। তিনি যথার্থভাবেই তার ওয়াদা অক্ষরে অক্ষরে পালন করেছেন।

তিনি বলেন, আপনারা ঘুরুন সারা বাংলাদেশে। নিজের চোখে দেখুন আমরা কোথা থেকে কোথায় যাচ্ছি। পায়রা বন্দরের দিকে চলে যান, কক্সবাজারের দিক দিয়ে চলে যান আমাদের নিউক্লিয়ার বিদ্যুৎ কেন্দ্র হচ্ছে সেখানে চলে যান। কিভাবে উন্নয়নের মহাস্রোতে আমরা মিলিয়ে গেছি সেটা লক্ষ্য করেন। পৃথিবীর যেখানেই যাই আজকে আমাদের বলেনা বাংলাদেশ থেকে আসছো, ভিন্ন লাইনে দাঁড়াও। আমাদের আজকে সমীহ করে। আমি যেখানেই যাই সেখানে বলে, তোমাদের সফলতার কারণটা কি। আমি বলি, প্রধানমন্ত্রী জনগণকে ভালোবাসেন, জনগণ তার ওপর আস্থা রেখেছে যেমনভাবে তার পিতার প্রতি আস্থা ছিল সারা বাংলাদেশের মানুষের। ষড়যন্ত্রকারীরা তাকে বেঁচে থাকতে দেয়নি। এসময় তিনি বলেন, আমি সারা বাংলাদেশে ঘুরে বেড়াই। আমি মাননীয় প্রধানমন্ত্রীর আকাশচুম্বী জনপ্রিয়তা দেখেছি।

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর সঞ্চালনায় অনুষ্ঠানে আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য অধ্যাপক ড. খন্দকার বজলুল হক উপস্থিত ছিলেন।

পিডিএসও/এআই

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ছাত্রলীগ,নিরক্ষরতা,দূর করার,দায়িত্ব,ঢাবি,স্বরাষ্ট্রমন্ত্রী,আসাদুজ্জামান খান কামাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close