ঢাবিতে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালিত

প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ২০:৩০

ঢাবি প্রতিনিধি

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) বিভিন্ন কর্মসূচী পালন করেছে। শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ইনস্টিটিউট প্রাঙ্গণে বেলুন উড়িয়ে কর্মসূচীর উদ্বোধন করেন। এ বছর দিবসটির প্রতিপাদ্য হলো- ‘সাক্ষরতা অর্জন করি, দক্ষ হয়ে জীবন গড়ি’।  

দিনব্যাপী কর্মসূচীর মধ্যে ছিল- ইনস্টিটিউটের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের নিয়ে র‌্যালি, আলোচনা সভা ও বিতর্ক প্রতিযোগিতা। এ উপলক্ষ্যে সকালে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। 

উপাচার্যের নেতৃত্বে র‌্যালিটি আইইআর থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রদক্ষিণ করে আইইআর-এ এসে শেষ হয়। পরে ইনস্টিটিউটে অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা। ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সৈয়দা তাহমিনা আখতারের সভাপতিত্বে আলোচনা সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. মো. আবদুল মালেক। আলোচনায় অংশ নেন ইনস্টিটিউটের প্রাক্তন পরিচালক অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান, বাংলাদেশ সরকারের প্রাক্তন সচিব শ্যামল কান্তি ঘোষ এবং ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. মো. আবদুস সালাম। 

এছাড়া, দুপুরে ‘Literacy & Skills Development’ শীর্ষক এক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। 

এর আগে সাক্ষরতা দিবসের কর্মসূচি উদ্বোধনকালে উপাচার্য বলেন, আজ আমরা ৪৮ ভাগ সাক্ষরতা থেকে ৭২.৯ ভাগ সাক্ষরতায় পৈাছাতে পেরেছি। কিন্তু আমাদের লক্ষ্য হলো শতভাগ সাক্ষরতা অর্জন করা। কিন্তু সেটা মোটেই সহজ নয়। কেননা আমাদের জনগোষ্ঠীর ৫০-৭০ বছর বয়স্কদের শিক্ষার কাতারে আনা সম্ভব হচ্ছে না। এটা অত্যন্ত কঠিন কাজ যা একবারে সম্ভব নয়। এখন আমাদের কাজ হবে এই সাক্ষরতাকে বাড়িয়ে তোলা। 

অনেক দেশে সাক্ষরতার হার বৃদ্ধির পর আবার কমে যাওয়ার দৃষ্টান্ত রয়েছে উল্লেখ করে তিনি বলেন, একটা বিষয় আমাদের খেয়াল রাখতে হবে যেন আমাদের এই সাক্ষরতার হার কমে না যায়।

পিডিএসও/এআই