৩৯ ও ৪০তম বিসিএস নিয়ে সিদ্ধান্ত গ্রহণ

প্রকাশ : ৩০ আগস্ট ২০১৮, ১৮:৪৫ | আপডেট : ৩০ আগস্ট ২০১৮, ১৯:০২

অনলাইন ডেস্ক

৩৯ ও ৪০তম বিসিএসের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)। আজ বৃহস্পতিবার পিএসসির বিশেষ বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়। এতে ৩৯তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ ও ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের সিদ্ধান্ত নেওয়া হয়।

পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, এই দুই বিসিএসের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুসারে আগামী সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহের মধ্যে ৩৯তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ ও ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তবে কবে এই দুই বিসিএসের পূর্ণাঙ্গ ফল প্রকাশ ও বিজ্ঞপ্তি প্রকাশ হবে তা নির্দিষ্ট করে বলেননি তিনি। প্রথম দুই সপ্তাহের মধ্যে যেকোনো দিন এ বিষয়ে ঘোষণা পিএসসির ওয়েবসাইটে দেওয়া হবে বলে জানান মোহাম্মদ সাদিক।

পিএসসি সূত্র মতে, গত ৩ আগস্ট ৩৯তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হয়। রাজধানীর ৩২টি কেন্দ্রে এই বিশেষ বিসিএস পরীক্ষা হয়েছে। এতে প্রায় ৩৭ হাজার ৫৮৩ চাকরিপ্রত্যাশী অংশ নেন। পরীক্ষায় উপস্থিতির হার ছিল ৯৩ শতাংশ এবং বহিষ্কার করা হয়েছে চাকরিপ্রত্যাশী দুই পরীক্ষার্থীকে। এই বিশেষ বিসিএসে ৪ হাজার ৫৪২ জন সহকারী সার্জন আর ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন নেওয়া হবে। এ সংখ্যা বাড়তে পারে। 

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, ৪০তম বিসিএসের জন্য তারা বিভিন্ন মন্ত্রণালয় থেকে প্রায় ২ হাজার ক্যাডার নিয়োগের শূন্য পদ পেয়েছে। সেই তালিকা তারা পিএসসিতে পাঠিয়ে দিয়েছে। এখন পিএসসি সেটির ওপর নির্ভর করে ৪০তম বিসিএস পরীক্ষার আয়োজন করবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০ জন, পুলিশে ৭৫ জন, পররাষ্ট্রে ২৫, ইকোনমিক ক্যাডারে ৪৫, কর ক্যাডারে ২৪ জন, অডিটে ২২, শিক্ষায় দুই শতাধিক, আনসারে ১২।

এছাড়া দীর্ঘদিন পর কাস্টমস ক্যাডারে ৩২ জন ক্যাডার নেওয়ার সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। 

পিডিএসও/তাজ