দারুল ইহসানের সনদধারীরা এমপিওভুক্ত হচ্ছেন

প্রকাশ : ২৮ আগস্ট ২০১৮, ১৮:৪২

অনলাইন ডেস্ক

বন্ধ হয়ে যাওয়া দারুল ইহসান বিশ্ববিদ্যালয় থেকে পাস করে বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।আজ মঙ্গলবার এ-সংক্রান্ত অফিস আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি মাধ্যমিক-৩ শাখা ।

আদেশে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশ মোতাবেক দারুল ইহসান বিশ্ববিদ্যালয় থেকে অর্জিত সনদের গ্রহণযোগ্যতার বিষয়ে স্ব-স্ব শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচালনা পর্যদ বা ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে। ওই সনদের ভিত্তিতে ইতোমধ্যে বিধি মোতাবেক নিয়োগপ্রাপ্ত শিক্ষক-কর্মচারীদের এমপিওভুক্ত-সংক্রান্ত সব কার্যক্রম মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) গ্রহণ করবে। 

দারুল ইহসান বিশ্ববিদ্যালয় অফিস আদেশের অনুলিপি মাউশি মহাপরিচালক, বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক ছাড়াও সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের পাঠানো হয়েছে।

সরকারের এই সিদ্ধান্তের ফলে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সনদধারী তিন হাজারের মতো শিক্ষক-কর্মচারী এমপিওভুক্তির সুযোগ পাবেন বলে শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন।  

বেশ কয়েকটি মামলা ও রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট সারা দেশে দারুল ইহসান বিশ্ববিদ্যালয়ের সবগুলো ক্যাম্পাস অবৈধ ঘোষণা করলেও এই বিশ্ববিদ্যালয়ে থেকে পাস করাদের সনদ অবৈধ ঘোষণা করেনি। 

হাইকোর্টের ওই রায়ের পর বিশ্ববিদ্যালয়টির সবগুলো ক্যাম্পাস বন্ধ করে দেয় সরকার। কিন্তু দারুল ইহসানের সনদ নিয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক-কর্মকর্তাদের এমপিও নিয়ে জটিলতার সৃষ্টি হয়।  

পিডিএসও/তাজ