ওহী আলম, নোবিপ্রবি

  ২৮ আগস্ট, ২০১৮

নোবিপ্রবি’র ভর্তি ফরম বিতরণ শুরু

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার ফরম বিতরণ শুরু হয়েছে।

মোট ছয় ইউনিটের ভর্তি পরীক্ষার ফরম বিতরণ ২০ আগস্ট থেকে শুরু হয়ে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনের (https://nstu.admission.online) মাধ্যমে চলবে। আবেদনকৃত শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা আগামী ২৬, ২৭ ও ২৮ অক্টোবর অনুষ্ঠিত হবে ।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক, মাদ্রাসা, কারিগরি শিক্ষাবোর্ড থেকে বিভিন্ন বিভাগে এসএসসি বা সমমান পরীক্ষায় ২০১৭ অথবা ২০১৮ সালে অনুষ্ঠিত এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

এদিকে, গত ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ২৫টি বিষয়ে প্রায় ১২০০ জন শিক্ষার্থী ভর্তি করা হয়। এ শিক্ষাবর্ষে (২০১৮-১৯) আরো ৪টি নতুন বিষয়- জুয়োলজি বিভাগ, শিক্ষা প্রশাসন বিভাগ, সমাজকর্ম (সমাজ কল্যাণ) বিভাগ এবং আইন বিভাগ যোগ করা হয়েছে। তবে ইউজিসি’র চূড়ান্ত অনুমোদন সাপেক্ষেই আবেদনকৃত শিক্ষার্থীরা এসকল বিষয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবে।

এদিকে নতুন ৪টি বিষয় ছাড়াও বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের অধীনে আছে কম্পিউটার সায়েন্স এ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, অ্যাপ্লাইড কেমিস্ট্রি এ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, ইনফরমেশন এ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ।

বিজ্ঞান অনুষদের অধীনে আছে- ফার্মেসি, এগ্রিকালচার, ফিশারিজ এ্যান্ড মেরিন সায়েন্স, মাইক্রোবায়োলজি, বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি, ফুড টেকনোলজি এ্যান্ড নিউট্রিশন সায়েন্স, অ্যাপ্লাইড ম্যাথমেটিকস, স্টাটিস্টিক্স, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্টাল সায়েন্স এ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট, ওশানোগ্রাফি বিভাগ।

সামাজিক বিজ্ঞান ও মানবিক অনুষদের অধীনে আছে- ইকোনমিক্স, বাংলাদেশ এ্যান্ড লিবারেশন স্টাডিজ, সমাজবিজ্ঞান, ইংরেজি, বাংলা বিভাগ।

ব্যবসায় প্রশাসন অনুষদের অধীনে আছে- বিজনেস এডমিনিস্ট্রেশন, টুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট, ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগ।

শিক্ষা অনুষদের অধীনে আছে- শিক্ষা বিভাগ এবং আইন অনুষদের অধীনে আছে আইন বিভাগ।

এছাড়াও আইআইটি ইন্সটিটিউটের অধীনে সফটওয়ার ইঞ্জিনিয়ারিং ও আইআইএস ইন্সটিটিউটের অধীনে ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট বিষয় রয়েছে।

বিস্তারিত পাওয়া যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://www.nstu.edu.bd)।

পিডিএসও/ এআই

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নোবিপ্রবি,ভর্তি ফরম বিতরণ,২০১৮-১৯ শিক্ষাবর্ষ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close