নাফাসাতকে বাঁচাতে এগিয়ে আসুন

প্রকাশ : ১৫ আগস্ট ২০১৮, ১৯:৩৭ | আপডেট : ১৫ আগস্ট ২০১৮, ২০:০৮

ঢাবি প্রতিনিধি

নাফাসাত হাসান আয়ান, একজন নার্সারী পড়ুয়া নিষ্পাপ শিশু। গত চার মাস আগে ক্রমাগত জ্বর এবং বিভিন্ন শারীরিক সমস্যায় ভোগে। চট্টগ্রামের মা ও শিশু হাসপাতালে তাকে ভর্তি করানো হলে সেখানে দশ দিনের মধ্যে প্রায় সুস্থ হয়ে বাসায় ফিরে আসে।

কিন্তু বাইশ দিন পর আবার তার শারীরিক অবস্থা আগের মত হতে থাকে। অবশেষে চট্টগ্রাম মেডিকেল কলেজ ও হাসপাতালে ভর্তি করানো হলে সেখানে একজন প্রফেসরের তত্ত্বাবধানে তার বিভিন্ন শারীরিক পরীক্ষা করানো হয় এবং ফলাফল অনুযায়ী নাফাসাতের শরীর অ্যাকিউট লিম্ফোব্লাস্টিক লিউকোমিয়ায় (ব্লাড ক্যান্সার) আক্রান্ত।

শিগগির তাকে ঢাকা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে ভর্তি করানো হয় এবং বোন ম্যারো (Bone Marrow) টেস্ট করানো হয়। টেস্ট রিপোর্ট অনুযায়ী একইভাবে তার শরীরে ব্লাড ক্যান্সার সমস্যা চিহ্নিত হয়। অতঃপর তাৎক্ষণিক সিদ্ধান্তে নাফাসাতকে উন্নত চিকিৎসার জন্য ভারতের চেন্নাইয়ের ভেলোরে ক্রিশ্চিয়ান মেডিক্যালে ভর্তি করানো হয়।

ডাক্তারের ভাষ্যমতে, এক বছর দীর্ঘ চিকিৎসা এবং পরবর্তী দুই বছর ফলো আপসহ সঠিকভাবে পূর্ণ চিকিৎসা পেলে নাফাসাত সুস্থ হয়ে যাবে। তবে তাকে পুরোপুরি সুস্থ করতে হলে এই দীর্ঘমেয়াদী চিকিৎসায় ত্রিশ লক্ষাধিক টাকা লাগবে। নাফাসাতের পরিবারের পক্ষে এই বিশাল অংকের খরচ বহন করা দুঃসাধ্য। তাই তার পরিবার দেশবাসীর কাছে আন্তরিক দোয়া এবং আর্থিক সহযোগিতা চেয়েছেন। আমরা চাই ছোট্ট শিশু নাফাসাত আবারো স্কুলে যাক। হাসিমাখা মুখটা আমাদের মাঝে ফিরে আসুক।

নাফাসাত হাসান আয়ানের বয়স ৪ বছর ৭ মাস। বাড়ি চট্টগ্রাম জেলার বোয়ালখালি থানার আকুবদান্দি গ্রামে। তার পিতার নাম নেওয়াজ হাসান। চট্টগ্রামের এপিক ডেভেলপমেন্ট কোম্পানিতে সিভিল ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত আছেন। তিনি ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গাজিপুর-এর বিএসসি (সিভিল ইঞ্জিনিয়ারিং) এর ২০০৪-০৫ সেশনের ছাত্র ছিলেন। মায়ের নাম সিরাজুম মুনিরা। চট্টগ্রামের নেভি এনকরেজ স্কুল এন্ড কলেজে সহকারি শিক্ষিকা হিসেবে কর্মরত আছেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়-এর পদার্থবিজ্ঞান বিভাগ বিভাগের ২০০৬-০৭ সেশনের ছাত্রী ছিলেন।

সাহায্য পাঠানোর ঠিকানা :
১) সিরাজুম মুনিরা; একাউন্ট নং: ০০২৯-০৩১০০৫২৪৭৩; ট্রাস্ট ব্যাংক লি.-নেভাল বেইজড ব্রাঞ্চ, চট্টগ্রাম।
২) খাইরুন নাসরিন; একাউন্ট নং: ১২৬.১৫১.১১০০৮৬; ডাচ বাংলা ব্যাংক লি.- এলিফ্যান্ট রোড ব্রাঞ্চ, ঢাকা।
৩) বিকাশ (পার্সোনাল)- খাইরুন নাসরিন তামান্না- ০১৮৩৫৬৯৪৯৭০, ফয়সাল হাসান- ০১৮১৮৭৮৬২০৩, সাবরিনা- ০১৮৩৯৭১৩১৩৫।
৪) রকেট (ডাচ বাংলা)- খাইরুন নাসরিন- ০১৮৩৫৬৯৪৯৭০-৫, সাবরিনা- ০১৮৩৯৭১৩১৩৫-০।

পিডিএসও/রানা