জাবিতে উইকেন্ড কোর্সের ভর্তি পরীক্ষা প্রতিহতের ঘোষণা

প্রকাশ : ১১ আগস্ট ২০১৮, ১৯:৪২

তহিদুল ইসলাম, জাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) রসায়ন বিভাগের উইকেন্ড কোর্স চালুর সিদ্ধান্ত বাতিল না করলে আগামী ১৭ আগস্ট অনুষ্ঠিতব্য উইকেন্ড কোর্সের ভর্তি পরীক্ষা প্রতিহত করার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল ছাত্র জোট।

শনিবার বিকেল সাড়ে ৫টায় বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয় প্রগতিশীল ছাত্র জোট। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম অনিক বলেন, সম্প্রতি রসায়ন বিভাগের উইকেন্ড কোর্স খোলার সিদ্ধান্তের প্রতিবাদে শিক্ষার্থীরা চার দফা দাবিতে স্মারকলিপি পেশ ও একদিন ক্লাস-পরীক্ষা বর্জন করে ধর্মঘট কর্মসূচি পালন করেছে। কিন্তু ছাত্রদের যৌক্তিক চার দফা দাবি উপেক্ষা করে শিক্ষকরা তাদের সিদ্ধান্তে অটল রয়েছেন। রসায়ন বিভাগে ৬ মাস থেকে ১ বছরের সেশন জট আছে। বিভাগের শিক্ষকরা ৭৫ কর্ম দিবসের ভেতর ফলাফল প্রকাশের নিয়ম থাকলেও ২৭৫ কর্ম দিবসেও ফলাফল প্রকাশে ব্যর্থ। বিভাগের এমন সঙ্কটজনক পরিস্থিতিতে অতিরিক্ত চাপ নিতে যাওয়া আত্মঘাতি সিদ্ধান্ত।

এ সময় তিনি বলেন, আগামী ১২ থেকে ১৬ আগস্টের মধ্যে রসায়ন বিভাগে উইকেন্ড কোর্স চালুর সিদ্ধান্ত প্রত্যাহারসহ শিক্ষার্থীদের চার দফা দাবি বাস্তবায়নের পদক্ষেপ নিতে হবে। যদি উইকেন্ড কোর্স চালুর সিদ্ধান্ত বাতিল না করা হয় তবে আগামী ১৭ আগস্ট উইকেন্ড কোর্সের ভর্তি পরীক্ষা প্রতিহত করা হবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক মোহাম্মদ দিদার, শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের (মার্কসবাদী) সাধারণ সম্পাদক মাহাথির মোহাম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন।

এ বিষয়ে রসায়ন বিভাগের সভাপতি অধ্যাপক মো. নূরুল আবছার বলেন, ‘সেশন জটের সাথে উইকেন্ড কোর্সের কোনও সম্পর্ক নেই। উইকেন্ড কোর্স চালু করা হলে কোনও সেশনজট হবে না।’

পিডিএসও/রিহাব