৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু

প্রকাশ : ০৮ আগস্ট ২০১৮, ১০:৫৪

অনলাইন ডেস্ক

৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হয়েছে। বুধবার প্রথম দিন ইংরেজি বিষয়ের পরীক্ষা হচ্ছে। পরীক্ষা সকাল ১০টায় শুরু হয়েছে। চলবে দুপুর ২টা পর্যন্ত। আগামী ১৩ আগস্ট পর্যন্ত এই পরীক্ষা চলবে। ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে। পরীক্ষার আসন বিন্যাস গত সোমবার বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) এর ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

কমিশন সূত্র জানায়, সিদ্ধান্ত অনুসারে ৮ থেকে ১৩ আগস্ট এই বিসিএসের আবশ্যিক এবং সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে। গত ২৮ ফেব্রুয়ারি ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে ১৬ হাজার ২৮৬ জন উত্তীর্ণ হন।

গত বছরের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা হওয়ার প্রায় দুই মাসের মধ্যে এর ফল প্রকাশ করা হয়। ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে রেকর্ড সংখ্যক (৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন) প্রার্থী আবেদন করেছিলেন। 

এর আগে ৩৭তম বিসিএসে অংশ নেন ২ লাখ ৪৩ হাজার ৪৭৬ জন পরীক্ষার্থী। তখন এটিই ছিল বিসিএসে সবচেয়ে বেশি প্রার্থীর আবেদন। গত বছরের ২৯ ডিসেম্বর এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

৩৮তম বিসিএসে প্রশাসনে ৩০০টি, পুলিশে ১০০টি, পররাষ্ট্রে ১৭টি ও সাধারণ ক্যাডারসহ মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে (সরকারি সাধারণ কলেজ ও সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজ) মোট ৯৫৫টি পদ রয়েছে।

পিডিএসও/হেলাল