ঢাবি নিপীড়নবিরোধী শিক্ষকদের ৪ দফা দাবি

প্রকাশ : ০৫ আগস্ট ২০১৮, ২০:১৮ | আপডেট : ০৫ আগস্ট ২০১৮, ২০:৩৫

ঢাবি প্রতিনিধি

ঢাবিতে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার প্রেক্ষিতে সংবাদ সম্মেলন করেছে ‘নিপীড়নবিরোধী শিক্ষকবৃন্দ’। সংবাদ সম্মেলনে নৌপরিবহন মন্ত্রী শাহজাহান খানের পদত্যাগসহ চার দফা দাবি উপস্থাপন করেন তারা। রবিবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে তারা এই দাবি জানান। সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

তাদের চার দফা দাবিগুলো হলো : ১. শিক্ষার্থীদের সব দাবি মেনে নিয়ে দ্রুত বাস্তবায়ন করতে হবে, ২. গ্রেফতার এবং আটককৃত সকল শিক্ষার্থীকে অবিলম্বে মুক্তি দিতে হবে ও সকল মামলা প্রত্যাহার করতে হবে, ৩. চিহ্নিত হামলাকারীদের গ্রেফতার করে শাস্তির আওতায় নিয়ে আসতে হবে এবং ৪. সংকট নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে দেশে শান্তিপূর্ণ ও স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে সরকারকে দ্রুত পদক্ষেপ গ্রহণ করতে হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস। লিখিত বক্তব্যে তিনি বলেন, স্কুল-কলেজের শিক্ষার্থীদের অহিংস ও শান্তিপূর্ণ ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনে সরকারের পেটোয়া বাহিনী যেভাবে পুলিশের সঙ্গে যৌথভাবে হামলা চালিয়ে তাদেরকে রক্তাক্ত করেছে তা একেবারেই অগ্রহণযোগ্য ও নিন্দনীয়। সরকার হামলা বন্ধ করার ব্যবস্থা না করে হামলাকারীদের বিচারের আওতায় না এনে উল্টো আক্রন্ত শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করেছে।

আহত শিক্ষার্থীদের কোনো কোনো হাসাতালে চিকিৎসা সেবা দিতে অস্বীকৃতি জানিয়েছে অভিযোগ করে তিনি বলেন, এটা সত্য হলে অত্যন্ত নিন্দনীয় ও অমানবিক। গণমাধ্যমকে সংবাদ পরিবেশনে বাধাগ্রস্থ করে গুজব ছড়ানোর ক্ষেত্র প্রস্তুত করা হচ্ছে বলে অভিযোগ করে তিনি বলেন, দায়িত্ব জ্ঞানহীনভাবে যে গুজব ছড়ানো হয়েছে তা অনভিপ্রেত। গণমাধ্যমকে সংবাদ পরিবেশনে বাধাগ্রস্থ করে গুজব ছড়ানোর ক্ষেত্র প্রস্তুত করে হামলার ঘটনা চাপা দেওয়ার অপচেষ্টা দেখা যাচ্ছে। সংবাদ সম্মেলন থেকে সারাদেশের মানুষের কাছে কোনো প্রকার গুজব ও সহিংসতার ফাঁদে পা না দেয়ার আহ্বান জানানো হয়।

সংবাদ সম্মেলনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক গীতি আরা নাসরীন, অধ্যাপক ড. ফাহমিদুল হক, প্রভাষক মারজিয়া রহমান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক তানজীমউদ্দিন খান, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সামিনা লুৎফা, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক রুশাদ ফরিদী প্রমুখ নিপীড়নবিরোধী শিক্ষক উপস্থিত ছিলেন ।

পিডিএসও/রানা