জাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশ : ০৫ আগস্ট ২০১৮, ১৬:৪৫

জাবি প্রতিনিধি

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ক্যাম্পাস। গতকাল বিকেলে বিক্ষোভ-সমাবেশ করার পর আজ রোববার পূর্বঘোষিত সর্বাত্মক ছাত্র ধর্মঘট পালন করছে শিক্ষার্থীরা।

রোববার ভোরে বিশ্ববিদ্যালয়ের পরিবহন ডিপোতে অবস্থান নিয়ে পরিবহন চলাচল বন্ধ করে দেন শিক্ষার্থীরা। এরপর বেলা সাড়ে ১১টার দিকে শহীদ মিনার থেকে এক বিশাল বিক্ষোভ বের করেন শিক্ষার্থীরা। এছাড়া ধর্মঘটের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের (জাবি) বিভিন্ন বিভাগে ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে। এমনকি স্থগিত হয়েছে কয়েকটি বিভাগের চূড়ান্ত পরীক্ষাও।

রোববার বেলা সাড়ে ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে প্রায় হাজার খানেক শিক্ষার্থীর অংশগ্রহণে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়। বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদ, মেয়েদের হল, পুরাতন কলা ভবন, মেডিক্যাল সেন্টার, শহীদ মিনার, জীব বিজ্ঞান অনুষদ প্রদক্ষিণ করে মীর মশাররফ হোসেন হল গেট দিয়ে ঢাকা-আরিচা মহাসড়কে প্রবেশ করে।

পরে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে ঢাকা-আরিচা মহাসড়ক দিয়ে প্রধান ফটক হয়ে ক্যাম্পাসে প্রবেশ করেন। এরপর বিক্ষোভ মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনারে গিয়ে এক সমাবেশে মিলিত হয়। পরে বেলা ১টার দিকে জাতীয় সঙ্গীত গাওয়ার মাধ্যমে সমাবেশ শেষ হয়।

সমাবেশে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম (পাপ্পু) বলেন, আজ আমরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ না করে শান্তিপূর্ণ বিক্ষোভ-সমাবেশ করেছি। তবে পরিস্থিতি খারাপ হলে আমরা কঠোর কর্মসূসিতে যেতে বাধ্য হবো। এ সময় তিনি সন্ধ্যায় অনুষ্ঠিতব্য মশাল মিছিলে অংশ নেওয়ার জন্য আহ্বান জানান।

পিডিএসও/তাজ