চবি প্রতিনিধি

  ১৯ জুলাই, ২০১৮

চবিতে জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ উদযাপন

'স্বয়ংসম্পূর্ণ মাছের দেশ,বঙ্গবন্ধুর বাংলাদেশ' এই প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ কর্তৃক জাতীয় মৎস্য সপ্তাহ ২০১৮ পালিত হয়েছে। এ উপলক্ষে মাছের পোনা অবমুক্ত করা হয়।

আজ বৃহস্পতিবার সকালে চবির বিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্জ জলাশয়ে(১০০০) এক হাজারটি রুই-কাতলা মাছের পোনা অবমুক্তকরণের মাধ্যমে এ কর্মসূচি উদ্বোধন করেন চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম ও ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ'র পরিচালক মোহাম্মদ জাহেদুর রহমান চৌধুরী সহ অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, বর্তমানে প্রাকৃতিক উৎস থেকে মাছ আহরণের দিক থেকে বাংলাদেশ তৃতীয় স্থানে আছে। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশে, ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশের প্রতিটি মৎস্যবিষয়ক প্রতিষ্ঠানকে একত্রিত হয়ে কাজ করার আহ্বান জানান।এছাড়াও মিঠা পানি ও লবণাক্ত পানিতে সকল ধরনের মাছ চাষ করে উন্নত প্রযুক্তি ব্লু-ইকোমিতে অবদান রাখার পরামর্শ দেন তিনি। এর আগে সকাল ১০ টার সময় ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ ভবন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ইনস্টিটিউটে এসে শেষ হয়। এ সময় র‌্যালিতে 'পানি আছে যেখানে,মাছ চাষ সেখানে' ও 'বেকারত্ব যেখানে,মাছ চাষ সেখানে' বলে স্লোগান দেয়া হয়।

র‌্যালি পরবর্তী সকাল ১১ টায় ইনস্টিটিউট মিলনায়তনে শুরু হয় জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ শীর্ষক সেমিনার। ইনস্টিটিউট পরিচালক মোহাম্মদ জাহেদুর রহমানের সভাপতিত্বে ও চতুর্থ বর্ষের শিক্ষার্থী মিঠু রঞ্জন সরকারের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন চবি ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চোধুরী। এতে আলোচনা করেন ইনস্টিটিউটের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।এ সময় সমুদ্রবিজ্ঞান ও মৎসবিষয়ক প্রামাণ্যচিত্র প্রদর্শিত হয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চবি,জাতীয় মৎস সপ্তাহ,উদপাপন,মাছের পোনা অবমুক্ত করণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist