কোটা সংস্কার : জাবিতে মৌন মিছিল, ক্লাস-পরীক্ষা বর্জন

প্রকাশ : ১৬ জুলাই ২০১৮, ১৮:০৪

জাবি প্রতিনিধি

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বিক্ষোভ কর্মসূচিতে ছাত্রলীগের হামলার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মুখে কালো কাপড় বেঁধে মৌন মিছিল করেছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীরা। সোমবার বেলা সাড়ে ১১টার দিকে ‘শিক্ষক-শিক্ষার্থী ঐক্যমঞ্চ’-এর ব্যানারে বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ চত্বর থেকে মিছিলটি শুরু হয়। পরে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ও অনুষদ ভবন প্রদক্ষিণ করে মিছিলটি শহীদ মিনারের পাদদেশে গিয়ে শেষ হয়।

মৌন মিছিলে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক সাঈদ ফেরদৌস, অধ্যাপক মানস চৌধুরী, প্রত্নতত্ব বিভাগের অধ্যাপক স্বাধীন সেন, বাংলা বিভাগের অধ্যাপক শামীমা সুলতানা, সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক শামসুল আলম, ফার্মেসী বিভাগের অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার, দর্শন বিভাগের অধ্যাপক মুহম্মদ তারেক চৌধুরী, অধ্যাপক মোস্তফা নাজমুল মানছুরসহ বিভিন্ন ছাত্রসংগঠনের নেতা-কর্মীরা অংশ নেন।

এদিকে কোটা সংস্কার আন্দোলনে গ্রেপ্তারকৃত ছাত্রদের নিঃশর্ত মুক্তি, আন্দোলনে হামলাকারীদের বিচার ও অবিলম্বে কোটা সংস্কারের দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি পালন করছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সোমবার বিশ্ববিদ্যালয়ের ইতিহাস, দর্শন, প্রাণীবিদ্যা (৪৪তম ব্যাচ), ফিন্যান্স এন্ড ব্যাংকিং (৪৫ ব্যাচ), একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস্ (৪৫ ও ৪৬ ব্যাচ) ও পদার্থবিজ্ঞান (৪৬তম ব্যাচ) বিভাগের শিক্ষার্থীরা এ কর্মসূচী পালন করে। ফলে এসব বিভাগ ও ব্যাচে পূর্বনির্ধারিত কোনো ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হয়নি।

পিডিএসও/রিহাব