বিজ্ঞানাগারের মালামাল বিতরণে অনিময় ও দুর্নীতির অভিযোগ

প্রকাশ : ০৯ জুলাই ২০১৮, ২০:৪৪

রাকিবুল ইসলাম রাকিব, গৌরীপুর(ময়মনসিংহ)

ময়মনসিংহের গৌরীপুর উপজেলার মাধ্যমিক পর্যায়ের ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞানাগারের মালামাল বিতরণে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। বিজ্ঞান শাখা চালু নেই এমন কিছু শিক্ষা প্রতিষ্ঠানেও বিজ্ঞানাগারের মালামাল বরাদ্দ দেয়া হয়েছে। 

রোববার উপজেলা প্রশাসন থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে বিজ্ঞানগারের জন্য বরাদ্দকৃত আলমারি, শেলফ ও অন্যান্য  মালামাল বিতরণ করা হয়। তবে মালামাল নিতে এসে এগুলোর গুণগত মান নিয়ে অনেক প্রতিষ্ঠানের শিক্ষক ক্ষোভ প্রকাশ করেন। কয়েকজন শিক্ষক বলেন, আলমারি ও শেলফের মাল অত্যন্ত নিম্নমানের। আলমারিতে ত্রুটি ও শেলফে ফাটল রয়েছে। এগুলোর দাম কত সেটাও আমরা জানি না। 

অপরদিকে ইসলামাবাদ সিনিয়র মাদরাসার গভর্ণিং বডির সভাপতি মুক্তিযোদ্ধা ডা. হেলাল উদ্দিন আহাম্মেদ জানান, যেসব মাদরাসায়ও বিজ্ঞান বিভাগ চালু নেই সেখানেও বিজ্ঞানাগারের মালামাল বিতরণ করা হয়েছে। ইসলামাবাদ সিনিয়র মাদরাসায় বিজ্ঞান বিভাগ চালু আছে, অথচ এখানে কোনও মালামাল প্রদান করা হয়নি। সরকারের অর্থ অপচয় ও দুর্নীতির সঙ্গে জড়িত কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। 

স্থানীয় ও মাধ্যমিক শিক্ষ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলার ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানে বিজ্ঞানাগারের ১১৭টি ক্যাটাগরির মালামাল দেয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবানাধীন সেকেন্ডারী এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ)-২ এর আওতায় আরডিপিপি ক্রয়কৃত প্যাকেজ নং জিডি-৪৩ (ময়মনসিংহ অঞ্চল) সায়ন্স ক্লাসরুম ফার্ণিচার (স্টিলের আলমারি ও কাঠের শেলফ) এর সংস্থাপন অনুযায়ী  রোববার এ মালামাল বিতরণ করা হয়। বিশাল প্রকল্পে এসব মালামাল শিক্ষা প্রতিষ্ঠানে প্রদান করা হলেও এগুলোর মূল্য ও গুণগত মান নিয়ে অনেকেই আপত্তি তুলেন। পরে বিতরণ কাজে নিয়োজিত পারটেক্স কোম্পানির শরিফুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে, তিনি বলেন, আমিও এসব মালামালের মূল্য কতো তা জানিনা। 

শাহগঞ্জ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. আব্দুস শাকুর জানান, মাল পেয়েছি, মূল্য কতো জানা নেই। আজকের দেয়া আসবাবপত্র অত্যন্ত নিম্নমানের। 

এদিকে অভিযোগ উঠেছে, উপজেলার কাউরাট আকবর আলী দাখিল মাদরাসার, কিল্লা বোকাইনগর ফাজিল মাদরাসা, নামাপাড়া কেরামতিয়া দাখিল মাদরাসা, পূম্বাইল এফ ইউ ফাজিল মাদরাসা, রাই শিমুল দারুল সুন্নাহ দাখিল মাদরাসা, শাহগঞ্জ মনির উদ্দিন দাখিল মাদরাসা, শ্যামগঞ্জ ইসলামিয়া ফাজিল মাদরাসা, শিবপুর এল ইউ আলিম মাদরাসায় বিজ্ঞান শাখা চালু না থাকলেও এই প্রতিষ্ঠানগুলোতে বিজ্ঞানাগারের মালামাল বরাদ্দ দেয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে কাউরাট আকবর আলী দাখিল মাদরাসার সুপার মো. আল মামুন আকন্দ জানান, বিজ্ঞান শাখা খোলা হবে। বিজ্ঞানাগারের জন্য মাল পেয়েছি, তালিকানুযায়ী ৮টি আইটেম নেই। 

কিল্লাবোকাইনগর ফাযিল মাদরাসার অধ্যক্ষ মো. ছায়ীদুল হক জানান, মাল পাইছি, দাম কতো জানা নেই। তবে তালিকা আছে। ৯ম ও ১০ম শ্রেণিতে বিজ্ঞান শাখা নেই।

উপজেলা মাধ্যমিক শিক্ষ অফিসার মো. সাইফুল আলম জানান, যেসব মাদরাসায় বিজ্ঞানাগারের মালামাল দেয়া হয়েছে, সেখানে বিজ্ঞান শাখা চালু করা হবে। তালিকা কেন্দ্রীয়ভাবে হয়েছে। সকল প্রতিষ্ঠানেই পর্যায়ক্রমে দেয়া হবে।

পিডিএসও/রিহাব