ইসমাইল রিফাত, বেরোবি প্রতিনিধি

  ০৯ জুলাই, ২০১৮

বেরোবিতে বঙ্গবন্ধুর নামের বানান ভুল : প্রকৌশলীসহ সাময়িক অব্যাহতি ২

৩ সদস্যের তদন্ত কমিটি গঠন; ৪৮ ঘন্টার মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) প্রকৌশল দপ্তরের এক চিঠিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং রংপুরের প্রথম শহীদ মুক্তিযোদ্ধা শহীদ মুখতার ইলাহীর নামের বানান ভুল থাকায় প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে দেয় বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের নেতৃবৃন্দ।

সোমবার সকাল ১১টায় ছাত্রলীগের নেতাকর্মীরা ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী মোঃ শরীফ হোসাইন পাটোয়ারি এবং কম্পিউটার অপারেটর রাকিবুল ইসলাম শ্যামলকে অব্যাহতি দাবি করে প্রশাসনিক ভবন থেকে কর্মকর্তা-কর্মচারিদের বের করে দিয়ে তালা ঝুলিয়ে দেয়।

এদিকে ভারপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী এবং কম্পিউটার অপারেটরকে সাময়িক অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন । এরই প্রেক্ষিতে দুপুর ২টায় প্রশাসনের আশ্বাসে প্রশাসনিক ভবন খুলে দেয় ছাত্রলীগ। এদিকে ঘটনার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (চলতি দায়িত্ব) অধ্যাপক ড. একেএম ফরিদ-উল ইসলামকে আহ্বায়ক করে ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানান বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইব্রাহীম কবির।

কমিটির সদস্য সচিব সহকারি প্রক্টর ছদরুল ইসলাম সরকার এবং অপর সদস্য সহকারি প্রক্টর আতিউর রহমান। তদন্ত কমিটিকে আগামী ৪৮ ঘন্টার মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয়ের ভিসি।

এদিকে রোববার রাত ১টায় জনসংযোগ দপ্তর থেকে আসা এক প্রেস বিজ্ঞপিতে নির্বাহী প্রকৌশলীর দায়িত্বে থাকা উপ-সহকারী প্রকৌশলী মোঃ শরীফ হোসাইন পাটোয়ারী ও কম্পিউটার অপারেটর রাকিবুল ইসলাম শ্যামলকে সোমবার বেলা ১২টার মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

শাখা ছাত্রলীগ এবং বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, গত ৪ জুলাই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল, শহীদ মুখতার ইলাহী হল বরাবর প্রকৌশল দপ্তর বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রকৌশলী মোঃ শরীফ হোসাইন পাটোয়ারীর স্বাক্ষরিত একটি চিঠি ইস্যু করা হয়। সেই চিঠিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জায়গায় ‘বঙ্গবন্দু শেখে’ এবং শহীদ মুখতার ইলাহীর জায়গায় ‘মোখতার, মূখতার’ ইলাহী লিখা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামের বানান ৪ জায়গায় এবং শহীদ মুখতার ইলাহীর নামের বানান ২ জায়গায় ভুল থাকায় সোমবার সকাল ১০টায় ছাত্রলীগের নেতাকর্মীরা প্রকৌশল দপ্তরের উপ-প্রকৌশলীর অফিস কক্ষে তালা ঝুলিয়ে দেয়।

এদিকে সোমবার বঙ্গবন্ধুর নামের বানান বিকৃতকারী কর্মকর্তার কর্মচারীর অব্যাহতি ও শাস্তির দাবিতে প্রশাসন ভবনে তালা ঝুলিয়ে অবস্থান নেয় বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে প্রশাসন ভবনের সব কার্যক্রম বন্ধ হয়ে পড়ে। ভোগান্তিতে পড়েন ভর্তি ও ফরম পূরণ করতে আসা বিভিন্ন বিভাগের প্রায় চার শতাধিক শিক্ষার্থী। এদের অনেকেরই ভর্তি ও ফরম পূরণের শেষ দিন ছিল ।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক নোবেল শেখ বলেন, ৪৮ ঘন্টার মধ্যে তদন্ত কমিটি তাদের তদন্তের রিপোর্ট পেশ করার আশ্বাসে আমরা গেটের তালা খুলে দিয়েছি। ৪৮ ঘন্টার মধ্যে তদন্তের মাধ্যমে ও বিষয়টি খতিয়ে দেখে শাস্তিমূলক ব্যবস্থা যদি না নেয় তাহলে আরো কঠোর হবে ছাত্রলীগ।

বিশ্ববিদ্যালয়ের উপ-প্রকৌশলী মোঃ শরীফ হোসাইন পাটোয়ারির সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমাকে সাময়িক অব্যাহতি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাই এ বিষয়ে আর বলার কিছু নেই।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইব্রাহীম কবির বলেন, বিষয়টি নিয়ে ইতোমধ্যে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী অ্যাকশন গ্রহণ করা হবে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বেরোবি,বঙ্গবন্ধু,নাম,বানান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist