৪ দফা দাবিতে রাবি উপাচার্যকে স্মারকলিপি

প্রকাশ : ০৮ জুলাই ২০১৮, ২১:৫৮

রাবি প্রতিনিধি

সন্ত্রাস-সহিংসতা ও দখলদারিত্ব মুক্ত শিক্ষার গণতান্ত্রিক পরিবেশ প্রতিষ্ঠাসহ চার দফা দাবিতে উপাচার্যকে স্মারকলিপি দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) প্রগতিশীল ছাত্রজোটের নেতা-কর্মীরা। উপাচার্যের পক্ষে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা স্মারকলিপিটি গ্রহণ করেছেন। রোববার দুপুরে ছাত্রজোটের নেতাকর্মীরা এ স্মারকলিপি প্রদান করেন।

ছাত্রজোটের নেতা-কর্মীদের অন্য দাবিগুলো হলো- কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীদের উপর হামলাকারীদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া, হামলায় আহত শিক্ষার্থীর চিকিৎসা ব্যয় বহন করা এবং বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পুলিশি হয়রানি বন্ধে পদক্ষেপ নেওয়া।

স্মারকলিপিতে নেতাকর্মীরা উল্লেখ করেন, ‘রাজশাহী বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারীদের উপর  হামলা শিক্ষাঙ্গনের পরিবেশকে বিনষ্ট করছে। এতে ক্যাম্পাসের সকলেই আতঙ্কিত। এ ছাড়াও আন্দোলনকারীদের উপর পুলিশি হয়রানির ঘটনাও ঘটেছে। যা বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসনকে ভুলণ্ঠিত করছে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এ ব্যাপারে দ্রুত পদক্ষেপ নেবে বলে আশা করছি।’

স্মারকলিপি গ্রহণ করে উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, ‘উপাচার্যের পক্ষে আমি স্মারকলিপি গ্রহণ করেছি। আমি তার সঙ্গে এ ব্যাপারে কথা বলবো।’

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন প্রগতিশীল ছাত্রজোটের সমন্বয়ক ও রাবি ছাত্র ফেডারেশনের রাজনৈতিক শিক্ষা বিষয়ক সম্পাদক মহব্বত হোসেন মিলন, রাবি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সভাপতি লিটন দাস, রাবি ছাত্র ইউনিয়নের সভাপতি এ এম শাকিল হোসেন, রাবি বিপ্লবী ছাত্র মৈত্রীর সভাপতি ফিদেল মনির প্রমুখ।

পিডিএসও/রানা