জাবিতে বৃষ্টি উপেক্ষা করে শিক্ষার্থীদের বিক্ষোভ

প্রকাশ : ১৬ মে ২০১৮, ২০:৫৭

জাবি প্রতিনিধি

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কমিটির দুই নেতাকে ‘হত্যার’ হুমকি দেওয়ার প্রতিবাদে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। বুধবার বেলা ১২টার দিকে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের জাবি ইউনিট গুঁড়িগুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে বিক্ষোভ মিছিল বের করে। এ সময় ‘জেগেছে রে জেগেছে, ছাত্র সমাজ জেগেছে’, ‘লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে’, ‘হুমকি দিয়ে আন্দোলন, বন্ধ করা যাবে না’ এ ধরণের স্লোগানে ক্যাম্পাস প্রকম্পিত হয়। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে এসে শেষ হয়। মিছিলে মিছিল শেষে শহীদ মিনারের পাদদেশে একটি সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্টিত হয়। এতে সংগঠনটির নেতারা ছাড়াও প্রায় শতাধিক সাধারণ শিক্ষার্থী অংশ নেয়।

সমাবেশে সংগঠনটির মুখপাত্র আরমানুল ইসলাম খান বলেন, ‘আমরা প্রধানমন্ত্রীর কোটা বাতিলের ঘোষণার পরও আন্দোলন চালু রেখেছিলাম এজন্য যে কোন বক্তব্য যতক্ষণ না আইনগত বাধ্য বাধকতায় পরিণত হয় ততক্ষণ পর্যন্ত ওই বক্তব্য কিছু কথার ফুলঝুরি হয়ে থাকে। আমরা ছাত্র সমাজ কখনো মিথ্যে আশ্বাসে ভুলি নাই। আমরা চেয়েছিলাম আমাদের দাবি আইনগতভাবে মেনে নেওয়া হোক। এজন্য আমরা প্রজ্ঞাপন চেয়ে দীর্ঘদিন ধরে আমাদের আন্দোলন চালু রেখেছি। কিন্তু গতকাল একটি দুঃখজনক ঘটনা ঘটে গেছে।’ এ সময় তিনি প্রধানমন্ত্রীর কাছে ছাত্র সমাজের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানান।

আহ্বায়ক শাকিল-উজ্জামান বলেন, ‘ছাত্রলীগের কোটাধারী কিছু দুষ্কৃতিকারীর কারণে পুরো ছাত্রলীগ বিতর্কিত হচ্ছে। আপনারা এগুলো নিজরাই দমন করেন। তা না হলে বাংলার ছাত্র সমাজ তাদেরকে দমন করতে বাধ্য হবে। আমার আন্দোলনরত কোন ভাইকে যদি হামলা-হয়রানি করা হয় তাহলে বাংলার ছাত্র সমাজ তা প্রতিহত করবে।’

পিডিএসও/রানা