জাবিতে কোটা বাতিলের প্রজ্ঞাপন দাবিতে বিক্ষোভ

প্রকাশ : ১৪ মে ২০১৮, ১৩:২৬

জাবি প্রতিনিধি

কোটা বাতিলের প্রজ্ঞাপন প্রকাশের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বিক্ষোভ মিছিল করেছে কোটা সংস্কার আন্দোলনকারী শিক্ষার্থীরা। সোমবার সোয়া ১০টার দিকে বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শহীদ মিনারে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা বিক্ষোভ মিছিলের আয়োজন করে। এতে বিভিন্ন বিভাগের প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

বিক্ষোভ মিছিলের শুরুতে সংগঠনটির জাবি ইউনিটের মুখপাত্র আরমানুল ইসলাম খান বলেন, ‘সরকারের মন্ত্রীরা ও আওয়ামীলীগের নেতৃবৃন্দ যে ধরণের ধোয়াশাপূর্ণ ও উস্কানিমূলক বক্তব্য দিচ্ছেন সেটা আমাদেরকে আরো ঘোলাটে পরিস্থিতির মধ্যে ফেলে দিয়েছে।

গতকাল খাদ্যমন্ত্রী বলেছেন, কোটা সংস্কার আন্দোলন করেছে যারা তারা পাকিস্তানের দোসর। এইসব কথার প্রেক্ষিতে পরিস্থিতি এখন ঘোলাটে। পাশাপাশি একমাসের বেশি সময় অতিক্রান্ত হওয়ার পরও গেজেট প্রকাশ হয়নি এই মর্মই তৈরি করছে। এক্ষেত্রে আমাদের ফের আন্দোলনে যাওয়া ছাড়া কোন উপায় থাকছে না। আমরা আমাদের দাবি মেনে নিয়ে প্রজ্ঞাপন প্রকাশের জন্য দুইবার আল্টিমেটাম দিয়েছিলাম। দুই বার আল্টিমেটাম দেওয়ার পরও সরকারের টনক নড়েনি।

সেই প্রেক্ষিতে সমগ্র বাংলাদেশে ছাত্র ধর্মগটের ডাক দেওয়া হয়েছে। সমগ্র বাংলাদেশে আবার নতুন করে আন্দোলন শুরু হচ্ছে। আমরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষার্থীরা এই আন্দোলনকে সমর্থন জানিয়ে ও দ্রুত প্রজ্ঞাপনের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ক্লাস-পরীক্ষা বর্জন ও বিক্ষোভ মিছিল করছি।’

এদিকে কোটা সংস্কার আন্দোলনের সমর্থনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি বিভাগের ক্লাস-পরীক্ষা বন্ধ রয়েছে।

পিডিএসও/তাজ