reporterঅনলাইন ডেস্ক
  ১৩ মে, ২০১৮

আজ থেকে কলেজে ভর্তির আবেদন

আজ রোববার থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন। এই প্রক্রিয়া চলবে ২৪ মে পর্যন্ত। জুনের মধ্যে ভর্তির কাজ শেষ করে আগামী ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের সচিব মো. শাহেদুল খবীর চৌধুরী জানান, রোববার দুপুর ১২টায় আনুষ্ঠানিকভাবে আবেদনের কাজ শুরু হবে।এই ভর্তির জন্য আবেদন করতে হবে অনলাইনের এ ঠিকানায় www.xiclassadmission.gov.bd। এছাড়া এসএমএসে আবেদন করা যাবে টেলিটক মোবাইল ফোনের মাধ্যমে। ভর্তির আবেদনে পছন্দ অনুসারে সর্বোচ্চ ১০টি কলেজের নাম দেয়া যাবে। অনলাইনে ভর্তিতে লাগবে ১৫০ টাকা আর আবেদন করা যাবে ৫ থেকে সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের শিক্ষাপ্রতিষ্ঠানে। তবে এসএমএস এর মাধ্যমে আবেদনে প্রতি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য ফি দিতে হবে ১২০ টাকা করে।

নীতিমালা অনুযায়ী এবারো কোনো পরীক্ষা হবে না অর্থাৎ এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের ভিত্তিতে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি নেয়া হচ্ছে। খাতা পুনর্মূল্যায়নে যাদের ফল পরিবর্তিত হবে তারা ৫ ও ৬ জুন আবেদন করতে পারবে। প্রথম পর্যায়ে ১৩ মে থেকে ২৪ মে পর্যন্ত এই আবেদন করতে হবে। এ পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ১০ জুন। তবে শিক্ষার্থীরা ভর্তির নিশ্চায়ন না করলে নির্বাচন ও ভর্তির আবেদন বাতিল করা হবে।এরপর দ্বিতীয় পর্যায়ের আবেদন গ্রহণ শুরু হবে ১৯ ও ২০ জুন। এ পর্যায়ের ফল প্রকাশ করা হবে ২১ জুন। তৃতীয় পর্যায়ে আবেদন গ্রহণ শুরু হবে ২৪ জুন এবং ফল প্রকাশ হবে ২৫ জুন। প্রতিষ্ঠান পরিবর্তনসহ (মাইগ্রেশন) অন্যান্য কাজ শেষ করে ২৭ জুন থেকে ৩০ জুনের মধ্যে ভর্তির কাজ শেষ করা হবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
একাদশ শ্রেণিতে ভর্তি,কলেজে ভর্তির আবেদন,মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist