reporterঅনলাইন ডেস্ক
  ০৬ মে, ২০১৮

শিক্ষার্থীদের পরিশ্রমী হতে বললেন প্রধানমন্ত্রী

পাসের হার কমলেও শিক্ষার্থীদের হতাশ হওয়ার কিছু নেই বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, তোমরা পড়াশোনা করে মানুষের মতো মানুষ হও। কারণ, তোমরাই তো আগামী দিনে বাংলাদেশের হাল ধরবে। এজন্য তোমাদের কঠোর পরিশ্রম করতে হবে।

রোববার সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ সময় মন্ত্রিপরিষদের সদস্য ছাড়াও বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

এবারের মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় পাসের হার গত ৯ বছরের মধ্যে সর্বনিম্ন। এটি নিয়ে হতাশ না হওয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আগামীতে পাসের হার আরো বাড়বে বলে আশা করি।

অভিভাবকের উদ্দেশে তিনি বলেন, সন্তান অকৃতকার্য হলে বকাঝকা দিয়ে লাভ নেই। তারা যেন ভবিষ্যতে ভালো করতে পারে এজন্য অনুপ্রাণিত করতে হবে।

ছাত্রছাত্রীদের লেখাপড়ায় মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, লেখাপড়ার যথাযথ পরিবেশ সৃষ্টির জন্য যা যা করা দরকার তার সবই করছে সরকার। আমাদের ভবিষ্যৎ প্রজন্ম সুশিক্ষিত হয়ে দেশকে নেতৃত্ব দেবে সেটাই কামনা। আমরা চাই তারা যেন উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে ওঠে।

ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বরিশাল ও বান্দরবান জেলার ছাত্রছাত্রী ও শিক্ষকদের সঙ্গে মতবিনিময় করেন প্রধানমন্ত্রী। তখন তিনি বলেন, বাংলাদেশ শান্তিপূর্ণভাবে সমৃদ্ধ দেশ হিসেবে বিশ্ব দরবারে আসীন হোক। কে পাহাড়ি কে বাঙালি এটা বিবেচ্য নয়, আমরা চাই পাহাড়ে শান্তি বজায় থাকুক।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, এবার ১০ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থী ছিল ২০ লাখ ২৬ হাজার ৫৭৪ জন। যেটা আগের বছর ছিল ১৭ লাখ ৮২ হাজার ৯৬২ জন। এ বছর পাস করেছে ১৫ লাখ ৭৬ হাজার ১০৪ জন। গতবার এ সংখ্যা ছিল ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শেখ হাসিনা,প্রধানমন্ত্রী,এসএসসির ফল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist