reporterঅনলাইন ডেস্ক
  ০৬ মে, ২০১৮

মাদরাসায় ৭ বছরে সবচেয়ে বাজে ফল

প্রতিবছর এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে মাদরাসা বোর্ডের শিক্ষার্থীরা ভালো ফল করলেও গত দুই বছর থেকে দাখিল পরীক্ষার ফলাফলে বিপর্যয় দেখা দিয়েছে। গতবারের মতো এবারো মাদরাসা বোর্ডে শিক্ষার্থীদের পাসের হার কমেছে। এবার ৭০.৮৯ শতাংশ শিক্ষার্থী মাদরাসা বোর্ডে পাস করেছে, যা গত সাত বছরের মধ্যে সর্বনিম্ন। রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ১০টি বোর্ডের ফলাফলের অনুলিপি তুলে দেওয়ার সময় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সাংবাদিকদের সামনে এসব তথ্য তুলে ধরেন।

শিক্ষামন্ত্রী বলেন, এবার মাদরাসা বোর্ডে দুই লাখ ৮৬ হাজার ২০৬ শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে পাসের হার ৭০ দশমিক ৮৯ শতাংশ। তবে পাসের হার কমলেও এই বোর্ডে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এবার মাদরাসা বোর্ডে তিন হাজার ৩৭১ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে, গত বছর যা ছিল দুই হাজার ৬১০ জন।

গত ছয় বছরের মাদরাসা বোর্ডের ফলাফল বিশ্লেষণ করলে দেখা যায়, গত ছয় বছরের মধ্যে এবারই পাসের হার সবচেয়ে বেশি কমেছে। অন্যান্য বছরগুলোর তুলনায় গত বছরেও পাসের হার কমেছিল। এবার এই বোর্ডে পাসের হার ৭০.৮৯ শতাংশ। গতবছর এই হার ছিল ৭৬ দশমিক ২০ শতাংশ। এছাড়া ২০১৬ সালে এই হার ছিল ৮৮ দশমিক ২২ শতাংশ। ২০১৫ সালের ছিল ৯০ দশমিক ২ শতাংশ, ২০১৪ সালে ছিল ৮৯ দশমিক ২৫ শতাংশ, ২০১৩ সালে ছিল ৮৯ দশমিক ১৩ এবং ২০১২ সালে এই হার ছিল ৮৮ দশমিক ৪৭ শতাংশ।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিক্ষামন্ত্রী,এসএসসি ও সমমানের পরীক্ষা,পরীক্ষার ফলাফল,মাদরাসা বোর্ড
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist