এইচএসসির ভূগোল ২য় পত্রের পরীক্ষা পেছালো

প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ১৭:১৬ | আপডেট : ২২ এপ্রিল ২০১৮, ২০:২২

অনলাইন ডেস্ক

আগামীকাল ২৩ এপ্রিল সোমবারের এইচএসসির ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা  স্থগিত করেছে সরকার। ওই পরীক্ষা আগামী ১৪ মে অনুষ্ঠিত হবে। ভুলবশত পরের দিনের প্রশ্ন খুলে ফেলায় এইচএসসির উক্ত পরীক্ষাটি স্থগিত করা হয়েছে।

আজ রবিবার আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক জানান, ময়মনসিংহের একটি কেন্দ্রে রবিবার ভুলবশত সোমবারের ভূগোল দ্বিতীয় পত্রের প্রশ্নের একটি প্যাকেট খুলে ফেলে, এজন্য সারা দেশের ওই পরীক্ষাটা স্থগিত করা হয়েছে। আগামী ১৪ মে ওই পরীক্ষা নেওয়া হবে।

তিনি আরও জানান, আজ রোববার ভূগোল প্রথম পত্রের পরীক্ষা ছিল।  কিন্তু ময়মনসিংহের দুর্গাপুরের একটি কেন্দ্রে ভুলবশত ভূগোল দ্বিতীয় পত্রের প্রশ্নপত্র সরবরাহ করা হয়। আর সেটি খুলেও ফেলা হয়। পরে প্রথম পত্রের প্রশ্নপত্র পরীক্ষার্থীদের হাতে দেওয়া হয়।

এদিকে বিষয়টি জানার সঙ্গে সঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসাইন ভূগোল দ্বিতীয় পত্রের পরীক্ষা স্থগিতের নির্দেশ দেন। একইসঙ্গে নতুন করে প্রশ্নপত্র ছাপিয়ে পরীক্ষাটি নেয়ার জন্য শিক্ষা বোর্ডকে নির্দেশ দেয়া হয়।

এ ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন হয়েছে। একটি কমিটিতে ঢাকা বোর্ড এর ডেপুটি কনট্রোলার এর নেতৃত্বে আছেন তিনজন সদস্য। আরেকটি জেলা প্রশাসকের নেতৃত্বে কাজ করবেন তিনজন।

পিডিএসও/তাজ