হৃদরোগে আক্রান্ত হয়ে রাবি অধ্যাপক অমৃতলাল বালার মৃত্যু

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৮, ১৭:৩৬ | আপডেট : ১৬ এপ্রিল ২০১৮, ১৭:৩৯

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা বিভাগের অধ্যাপক ড. অমৃতলাল বালা (৬৬) মৃত্যুবরণ করেছেন। গত সোমবার দিবাগত রাত আড়াইটার দিকে তিনি রাজশাহীর কাজলায় নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হন। পরে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নেয়া হলে সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। দীর্ঘদিন ধরেই হৃদরোগ, উচ্চরক্তচাপ, কিডনিসহ বিভিন্ন সমস্যায় ভুগছিলেন এই অধ্যাপক। তিনি স্ত্রী, এক পুত্র ও এক কন্যা রেখে গেছেন। গতকাল সোমবার বিকেল ৩টায় স্থানীয় পঞ্চবটি শ্মশানে প্রয়াতের শেষকৃত্য সম্পন্ন হয়।

সোমবার দুপুর দুইটায় শেষ শ্রদ্ধাজ্ঞাপনের জন্য তাঁকে বিশ্ববিদ্যালয়ের নিজ বিভাগে আনা হয়। পরে বেলা তিনটায় রাজশাহীর পঞ্চবটী শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয়। ১৯৫২ সালের ১ জানুয়ারি খুলনা জেলার রংপুর গ্রামে জন্মগ্রহণ করা এই অধ্যাপক মৃত্যুকালে স্ত্রী ও দুই ছেলে-মেয়ে রেখে গেছেন।

অধ্যাপক অমৃতলাল বালা ১৯৯১ সালের ২৬ সেপ্টেম্বর রাবির বাংলা বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। ২০১৫ সালের ১৬ মে থেকে ২০১৭ সালের ২৯ জুন পর্যন্ত বিভাগের সভাপতির দায়িত্ব পালন করেন। তবে অসুস্থতার কারণে সভাপতির পদে থাকা অবস্থাতেই পিআরএল-এ যান। তিনি ১৯৭৫ সালে খুলনার বিএল কলেজ থেকে বাংলায় ¯œাতক ও ১৯৭৬ সালে রাবি থেকে ¯œাতকোত্তর সম্পন্ন করেন। ১৯৮৯ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন। এ ছাড়াও এই অধ্যাপকের অধীনে ৬ জন পিএইচডি ও ৩ জন এমফিল ডিগ্রি সম্পন্ন করেছেন। তাঁর প্রায় শতাধিক গবেষণামূলক প্রবন্ধ ও গ্রন্থ রয়েছে।

এদিকে, রাবির বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. অমৃতলাল বালার প্রয়াণে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা গভীর শোক প্রকাশ করেছেন। তাঁরা প্রয়াতের বিদেহী আত্মার শান্তি কামনা করে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। গতকাল সোমবার বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে শোক প্রকাশ করেন তাঁরা।

পিডিএসও/রানা