reporterঅনলাইন ডেস্ক
  ১০ এপ্রিল, ২০১৮

‘কোটা সংস্কারে আন্দোলনকারীদের দাবিগুলো যৌক্তিক’

কোটা সংস্কার আন্দোলনকারীদের দাবিগুলো যৌক্তিক। সরকারের উচিত আগামী ৭ মে’র মধ্যে কোটা পদ্ধতি সংস্কার করা। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামানের বাসভবনে হামলার ঘটনা নিন্দনীয় ও ইতিহাসে বর্বরোচিত।

মঙ্গলবার বেলা ১১টায় ঢাবির অপরাজেয় বাংলার পাদদেশে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতি আয়োজিত এক মানববন্ধনে শিক্ষক নেতারা এসব কথা বলেন।

‘ঢাবি উপাচার্য ভবনে হামলা ও উপাচার্যকে সপরিবারে হত্যাচেষ্টার’ প্রতিবাদে এই মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষক অংশগ্রহণ করেন।

কিছু আন্দোলনকারী পরিস্থিতি অশান্ত করতে এখনো আন্দোলন করছে দাবি করে শিক্ষক সমিতির সভাপতি মাকসুদ কামাল বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের শান্ত পরিস্থিতি অশান্ত করতে কিছু সুবিধাবাদীরা কোটা আন্দোলনের নামে এই আন্দোলন করছে।

শিক্ষকদের সঙ্গে কিছু শিক্ষার্থীদের আচরণ সঠিক নয় মন্তব্য করে তিনি বলেন, ‘মেয়ে শিক্ষার্থীরা রোববার গভীর রাতে হল থেকে বের হয়। তাদের হলে আনার জন্য আমরা শিক্ষকরা যাই। কিন্তু তাদের কাছ থেকে যে আচরণ পেয়েছি তা কখনো কাম্য ছিল না।’

এসময় উপাচার্যের বাড়ি ভাঙচুরের ঘটনায় বুধবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল সাবেক শিক্ষার্থী, বিভিন্ন পত্রিকার সম্পাদক, সুশীল সমাজ ও রাজনীতিবিদদের উপাচার্যের বাসভবনে আমন্ত্রণ জানান শিক্ষক সমিতির সভাপতি।

সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক জিনাত হুদা বলেন, হামলাকারীরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও তার পরিবারকে হত্যা করার জন্য পরিকল্পনা করেছিল। তাদের মধ্যে পাকিস্তানি প্রেতাত্মা আবারো জেগে ওঠেছিল।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের কোনো শিক্ষার্থীর দ্বারা এই হামলা সংগঠিত হয়নি। কারণ হামলাকারীরা হামলা করার আগে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ভবনে হামলা করেছিল। তারা মনে করেছিল উপাচার্য সেই ভবনে থাকেন। হামলাকারীরা উপাচার্য ভবনের প্রধান ফটক চিনতেও ভুল করেছিল। কারণ তারা প্রথমে কলা ভবনের (নির্মাণাধীন) গেটের বিপরীত দিকে অবস্থিত গেটকে মেইন গেট মনে করেছিল।

হামলার ঘটনাকে অত্যন্ত নির্মম-নির্দয় আখ্যায়িত করে সাদা দলের আহ্বায়ক আখতার হোসেন খান বলেন, শান্তিপূর্ণ আন্দোলনে সবার সর্মথন থাকে। কিন্তু যখন সেটা সহিংস হয় তখন সেখানে কারো সমর্থন থাকে না। আন্দোলন করবেন ঠিক আছে, তবে উপাচার্যের ভবনে কেন ভাংচুর চালাতে হবে।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলাম, কবি অধ্যাপক মোহাম্মদ সামাদ, অধ্যাপক ড. সাদেকা হালিম, সহকারী অধ্যাপক নিলীমা আকতার প্রমুখ।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কোটা সংস্কার,আন্দোলনকারী,দাবি যৌক্তিক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist