আন্দোলনকারীদের আলোচনায় বসার আহ্বান

প্রকাশ : ০৯ এপ্রিল ২০১৮, ০৯:৫৮ | আপডেট : ০৯ এপ্রিল ২০১৮, ১১:০৬

অনলাইন ডেস্ক

চাকরিতে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। তিনি বলেছেন, আন্দোলনকারীদের সঙ্গে বসতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে নির্দেশ দিয়েছেন। সকাল ১১টায় সাধারণ সম্পাদক আলোচনায় বসবেন। কখন-কিভাবে, কতজন আলোচনায় বসবে সেটা তাদের সঙ্গে আলাপ করে নির্ধারণ করা হবে।

রোববার দিবাগত রাত ২টার দিকে শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে উপস্থিত সাংবাদিকদের মাধ্যমে এই আহ্বান জানান তিনি। নানক বলেন, দীর্ঘদিন ধরে কোটা পদ্ধতি চলে আসছে। যেহেতু কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছে তাই সরকার তাদের দাবির ব্যাপারে আলোচনায় বসতে চায়।

সরকারি চাকরিতে কোটা ১০ শতাংশে নিয়ে আসাসহ পাঁচ দফা দাবিতে গতকাল শিক্ষার্থীদের পদযাত্রা কর্মসূচি ছিল। দুপুরের পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কয়েক হাজার শিক্ষার্থী মিছিল নিয়ে আসে শাহবাগে। সেখানেই বসে পড়ে তারা। আর তাদের দাবির বিষয়ে সুনির্দিষ্ট আশ্বাস না পাওয়া অবধি সেখানেই অবস্থান নিয়ে থাকার ঘোষণা দেয় শিক্ষার্থীরা। রাত আটটার দিকে শিক্ষার্থীদের সড়ক থেকে সরানোর চেষ্টা করলে পুলিশের সঙ্গে শিক্ষার্থীদের সংঘর্ষ বেধে যায়। এ সময় পুলিশ আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে পরে কাঁদানে গ্যাস, রাবার বুলেট ছোড়ে। এতে ৫০ জনের মতো আহত হয়েছেন।

রাত ২টার দিকে জাতীয় জাদুঘরের সামনে যান নানক। তিনি বলেন, আমি সরকারের পক্ষ থেকে এসেছি। কোটা পদ্ধতি সংস্কার নিয়ে সাধারণ ছাত্ররা যে আন্দোলন করছে, যে পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা আমাদের কখনো কাম্য নয়।

পিডিএসও/হেলাল