কোটা সংস্কারের দাবিতে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ

প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৮, ২০:৪৯

রাবি প্রতিনিধি

সরকারি চাকরিতে কোটা সংস্কার করে ১০ শতাংশে নামিয়ে আনাসহ ৫দফা দাবিতে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।  রোববার বিকেল ৪টার দিকে তারা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে রাজশাহী-ঢাকা মহাসড়ক অবরোধ করেন। এ রিপোর্ট লেখা পর্যন্ত তারা অবরোধ করেন। কেন্দ্রীয় নির্দেশ না আসা পর্যন্ত তাদের এ মহাসড়ক অবরোধ চলবে বেেল জানান ‘কোটা সংস্কার আন্দোলন’ রাবি শাখার সমন্বয়ক মাসুদ মুন্নাফ।

শিক্ষার্থীদের অন্যান্য দাবিগুলো হলো- কোটার শূন্য পদগুলোতে মেধার ভিত্তিতে নিয়োগ, চাকরি পরীক্ষায় কোটা সুবিদা একবারের বেশি নয়, কোটায় বিশেষ নিয়োগ বন্ধ এবং চাকরিতে প্রবেশের বয়সসীমা অভিন্ন করতে হবে।

‘কোটা সংস্কার আন্দোলন’ রাবি শাখার সমন্বয়ক মাসুদ মুন্নাফ বলেন, ‘আমরা কেন্দ্রীয় কমিটির নির্দেশনা অনুযায়ী কর্মসূচি পালন করছি। আমরা চাই, সংসদ অধিবেশনে প্রধানমন্ত্রী আমাদের দাবির কথা বিবেচনা করে আমাদের ইতিবাচক কোনো সিদ্ধান্ত জানাবেন।’

এরআগে দুপুর ২টার দিকে শিক্ষার্থীরা একই দাবিতে গণপদযাত্রা কর্মসূচি পালন করে। পদযাত্রায় কোটা সংস্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন তারা। পদযাত্রাটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের কাজলা গেট দিয়ে বেরিয়ে ঢাকা-রাজশাহী মহাসড়কে যায়। সেখান থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়ে প্রবেশ করে ক্যাম্পাসের পরিবহন মার্কেটের সামনে এসে এক সংক্ষিপ্ত সমাবেশ করে।

দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে বলে সমাবেশ থেকে ঘোষণা দেন ‘কোটা সংস্কার আন্দোলন’ রাবি শাখার সমন্বয়ক মাসুদ মুন্নাফ।

পিডিএসও/রানা