এইচএসসি পরীক্ষা

অসদুপায়ের দায়ে কারাদন্ড : বহিষ্কার ১৩, আটক ২

প্রকাশ : ০৮ এপ্রিল ২০১৮, ০০:০০ | আপডেট : ০৮ এপ্রিল ২০১৮, ১৪:৪৩

প্রতিদিনের সংবাদ ডেস্ক

গতকাল শনিবারের এইচএসসি পরীক্ষায় চাঁদপুরে ম্যাজিস্ট্রেটের গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটেছে। এ ছাড়া পরীক্ষায় অসদুপায় অবলম্বন করায় ১৩ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে দুই ভুয়া এইচএসসি পরীক্ষার্থী আটক করে এক বছরের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অন্যদিকে, রাজশাহীর পুঠিয়ায় ছোট বোনের হয়ে এইচএসসি পরীক্ষা দিতে গিয়ে আটক হয়েছেন বড় বোন। প্রতিনিধিদের পাঠানো খবর-

চাঁদপুর : চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নের ফরক্কাবাদ ডিগ্রি কলেজে উচ্চ মাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে নির্বাহী ম্যাজিস্ট্রেটের গাড়ি ভাঙচুর করেছে বিক্ষুব্ধ পরীক্ষার্থীরা। নকল করতে না পেরে এমন ঘটনা ঘটিয়েছে বলে জানা গেছে। বালিয়া ইউনিয়নের সচিব মো. মনসুর জানান, নির্বাহী ম্যাজিস্ট্রেট (সদর উপজেলা ভূমি কর্মকর্তা) অভিষেক দাশ কোনো শিক্ষার্থীকে বহিষ্কার কিংবা কোনো ধরনের শাস্তি দেননি। কিন্তু তিনি কেন্দ্রের সব কক্ষগুলো ঘুরে ঘুরে পরিদর্শন করেন। এতে শিক্ষার্থীরা কোনো অসুদপায় অবলম্বন করতে পারেনি। তাই তারা গাড়িটি ভাঙচুর করে। পরে সব শিক্ষক ও পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বালিয়াডাঙ্গী : ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে দুই ভুয়া এইচএসসি পরীক্ষার্থীকে ১ বছরের বিনাশ্রম কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। গতকাল শনিবার বালিয়াডাঙ্গী উপজেলার শহীদ আকবর আলী বিজ্ঞান ও প্রযুক্তি কলেজ পরীক্ষা কেন্দ্রে ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষায় তাদের আটক করে কেন্দ্র পরিদর্শক রেজাউল ইসলাম ভ্রাম্যমাণ আদালতে তুলে দেন। ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাকে এক বছরের কারাদ-ের আদেশ দেন। দন্ডাদেশ প্রাপ্তরা হলোÑ উপজেলার ভান্ডারদহ গ্রামের রবীন্দ্রনাথ সিংহের ছেলে শ্রী সংকর চন্দ্র সিংহ ও ঠাকুরগাঁও সদর উপজেলার ভেলাজান গ্রামের সফিকুল ইসলামের ছেলে ও চট্টগ্রাম বিএফ শাহিন কলেজের ছাত্র জুয়েল রানা।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের সিরাজদিখানে প্রশ্নপত্র ফাঁস করার অভিযোগে গত শুক্রবার রাতে লতব্দী ইউনিয়নের রামকৃষ্ণদী গ্রাম থেকে মো. মিজানুর রহমান (২০) নামে একজনকে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতার মিজানুর উপজেলার লতব্দী ইউনিয়নের রামকৃষ্ণদী গ্রামের মো. সিদ্দিক বেপারীর ছেলে । র‌্যাব-১১ মুন্সীগঞ্জের সহকারী পরিচালক মো. নাহিদ হাসান জনি জানান, ‘এএসপি মো. মহিতুল ইসলামের নেতৃত্বে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে মিজানুরের কাছ থেকে দুটি স¥ার্টফোন উদ্ধার করা হয়। উদ্ধার করা মুঠোফোনে এইচএসসি পরীক্ষা ২০১৮-এর ইংরেজি প্রথমপত্রের প্রশ্নের একটি নমুনা পাওয়া যায়। তার বিরুদ্ধে সিরাজদিখান থানায় আইনানুগ মামলার প্রক্রিয়া চলছে।’

ঝিনাইদহ : ঝিনাইদহের শৈলকুপায় পরীক্ষায় অসাদুপায় অবলম্বনের দায়ে চার শিক্ষার্থীকে বহিষ্কার ও দায়িত্বে অবহেলার কারণে ১০ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। গতকাল শনিবার দুপুরে পরীক্ষা চলাকালীন সময়ে শৈলকুপার জরিপ বিশ্বাস কলেজ ও আদিল উদ্দিন বিশ্বাস কেন্দ্রে এ আদেশ দেন শৈলকুপা উপজেলা নির্বাহী কর্মকর্তা উসমান গনি। আদালত সুত্রে জানা যায়, শনিবার শৈলকুপার জরিপ বিশ্বাস কলেজ ও আদিল উদ্দিন বিশ্বাস কেন্দ্র থেকে অসাদুপায় অবলম্বরের দায়ে চার শিক্ষার্থীকে বহিষ্কার ও দায়িত্বে অবহেলার কারণে ১০ শিক্ষককে দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়। অন্যদিকে ঝিনাইদহ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এস এম মুনিম লিংকন জানান, সরকারী নরুন্নাহার মহিলা কলেজের এক পরীক্ষার্থীকে অসাদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়।

মানিকগঞ্জ : উচ্চ মাধ্যমিকের ইংরেজি দ্বিতীয়পত্র পরীক্ষায় র্স্মাটফোনের মেসেঞ্জারের মাধ্যমে নকলের দায়ে চার ছাত্রকে বহিষ্কার করেছে মানিকগঞ্জ সদর উপজেলা নির্বাহী র্কমর্কতা (ইউএনও) মামুন সরদার। গতকাল শনিবার সকালে পরীক্ষা চলাকালে তিনটি স্মার্টফোনসহ তাদের আটক করা হয়। আটক পরীক্ষার্থীরা হলো- খান বাহাদুর আওলাদ হোসনে খান কলেজের শিক্ষার্থী সাগর শিকদার, নন্দন কুমার বিশ্বাস, আতিকুর রহমান এবং জাহিদ ইকবাল।

চট্টগ্রাম : চট্টগ্রামের হাটহাজারী কলেজ কেন্দ্রে গতকাল শনিবার তিন পরিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। পরিক্ষার্থীর দেহ তল্লাশি করে মুঠোফোনটি উদ্ধার করা হয়। পরে তার পাশে বসা অপু শীল, এম এমদাদুল হকের দেহ তল্লাশি করে আরো দুটি মুঠোফান জব্দ করা হয়। পরীক্ষা কেন্দ্রে মুঠোফোন আনার দায়ে তাদের বহিষ্কার করা হয় বলে কেন্দ্র সচিব জানান।

পটুয়াখালী : এইচএসসি পরীক্ষায় পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলায় অসদুপায় অবলম্বন করায় এক পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। গতকাল শনিবার রাঙ্গাবালী মডেল মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। বহিষ্কার মাহমুদ রাঙ্গাবালী কলেজের বিজ্ঞান বিভাগের ছাত্র।

এ ছাড়া রাজশাহীর পুঠিয়ায় ছোট বোনের হয়ে এইচএসসি পরীক্ষা দিতে গিয়ে আটক হয়েছন বড় বোন। গতকাল শনিবার বেলা ১১ টার দিকে উপজেলার বানেশ্বর ডিগ্রি কলেজ কেন্দ্র থেকে তাকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তার এক বছর সাজা দিয়ে কারাগারে পাঠায়। আটক ভুয়া পরীক্ষার্থীর নাম সাদিয়া আক্তার (২২)। সে বানেশ্বর ডিগ্রি কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্রী।

"