রাবিতে মুক্তিযুদ্ধ বিষয়ক আন্তর্জাতিক সেমিনার

প্রকাশ : ০৬ এপ্রিল ২০১৮, ১৯:১৮ | আপডেট : ০৬ এপ্রিল ২০১৮, ১৯:৪৭

রাবি প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) বাংলা গবেষণা সংসদের আয়োজনে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ: শিল্প, সাহিত্য ও সাংস্কৃতিক অর্জন’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনার শুরু হয়েছে। শুক্রবার সকালে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে দুই দিনব্যাপী এ সেমিনারের উদ্বোধন করেন বিশিষ্ট কবি ও কথাসাহিত্যিক জুলফিকার মতিন। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, ‘বঙ্গবন্ধু শুধু বাঙালিদের নেতাই ছিলেন না, তিনি বিশ্বের নিপীড়িত, মানুষের নেতা। তাঁর জন্যই আমরা এই দেশ পেয়েছি। তাঁর আদর্শকে ধারণ করে আমাদের সোনার বাংলা গড়ার কাজ করতে হবে।’

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়েল উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা। এতে সভাপতিত্ব করেন সংসদের সভাপতি অধ্যাপক খন্দকার ফরহাদ হোসেন। গবেষণা সংসদের সচিব অধ্যাপক মিজানুর রহমান খান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।
এর আগে সকাল ৯টায় শহীদুল্লাহ কলাভবনের সামনে থেকে এক বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে সংগঠনের সদস্যরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন।

উল্লেখ্য, আন্তর্জাতিক এ সেমিনারের প্রথম দিন তিনটি অধিবেশনে দেশ-বিদেশের এগারোজন প্রাবন্ধিক প্রবন্ধ উপস্থাপন করেন। এছাড়াও আজ (শনিবার) দ্বিতীয় দিনে চারটি অধিবেশনে তেরোজন প্রাবন্ধিক তাদের মুক্তিযুদ্ধ বিষয়ক প্রবন্ধ উপস্থাপন করবেন।

পিডিএসও/রানা