রাবি প্রতিনিধি

  ২৯ মার্চ, ২০১৮

রাবিতে ‘বঙ্গবন্ধু জনক জ্যোতির্ময়’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে ‘বঙ্গবন্ধু জনক জ্যোতির্ময়’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে রাজশাহী বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু পরিষদের উদ্যোগে মোড়ক উন্মোচন ও আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাবির সাবেক উপাচার্য ও যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার অধ্যাপক এম সাইদুর রহমান খান। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান ও উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা।

গ্রন্থের মোড়ক উন্মোচন শেষে আলোচনা সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একাধারে বাঙালি জাতির জনক, স্বাধীনতা সংগ্রামের অবিসংবাদিত মহানায়ক, বিশ্ব ইতিহাসের এক কিংবদন্তি। তিনি এক দিনে বা হঠাৎ করে নেতা হয়ে উঠেননি। একজন সাধারণ রাজনৈতিক কর্মী থেকে ক্রমে নেতৃত্বের সিঁড়ি বেয়ে হয়ে উঠেন জাতির আশা-আকাক্সক্ষা পূরণের স্বপ্নদ্রষ্টা। তাই জাতি সত্তরের নির্বাচনে তাঁর দল আওয়ামী লীগকে এনে দেয় অবিস্মরণীয় বিজয়। বাঙালি জাতীয়তাদী চেতনায় উদ্বুদ্ধ হয়ে তিনি প্রতিষ্ঠা করেন জাতি রাষ্ট্র বাংলাদেশ। আলোচনা সভায় বক্তারা আরও বলেন, বাঙালি জাতির স্বাধীনতা ছিল তার চূড়ান্ত লক্ষ্য। সেই লক্ষ্য অর্জনে ছিলো তাঁর দূরদর্শী প্রয়াস। আলোচ্য গ্রন্থ ‘বঙ্গবন্ধু জনক জ্যোর্তিময়’ থেকে আমরা তাঁর জীবন ও কর্মের পাশাপাশি সমকালীন রাজনীতি ও আর্থসামাাজিক বিষয় সম্পর্কেও জানতে পারবো বলেও আশাবাদ ব্যক্ত করেন বক্তারা।

বঙ্গবন্ধু পরিষদ রাবি শাখার সভাপতি অধ্যাপক মোখলেসুর রহমানের সভাপতিত্বে এই অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন রাজশাহী-২ আসনের সংসদ সদস্য জনাব ফজলে হোসেন বাদশা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বঙ্গবন্ধুর পরিষদের সাধারণ সম্পাদক ইতিহাস বিভাগের অধ্যাপক চিত্তরঞ্জন মিশ্র।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য জনাব মো. আয়েন উদ্দিন, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক এ কে এম মোস্তাফিজুর রহমান আল-আরিফ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. রোস্তম আলী, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এম এ বারী, রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. নজরুল ইসলাম, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধে বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের আহ্বায়ক অধ্যাপক মো. জুলফিকার আলী, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌস, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক প্রভাষ কুমার কর্মকার, প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান প্রমুখ।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্ত সমৃদ্ধ বক্তব্য উপস্থাপন করেন। এছাড়াও অনুষ্ঠান শুরুর আগে প্রধান আলোচক জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বঙ্গবন্ধু জনক জ্যোতির্ময়,মোড়ক উন্মোচন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist