আনন্দে আত্মহারা সাভারের সুবিধাবঞ্চিত শিশুরা

প্রকাশ : ২১ মার্চ ২০১৮, ২০:১৯

গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

সাভার জাতীয় স্মৃতিসৌধের পাশে নিরিবিলি বস্তিতে সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষা প্রতিষ্ঠান ‘অ আ ক খ’ স্কুলের বার্ষিক শিক্ষা সফর এবং বনভোজন বুধবার ধামরাইয়ের আলাদীনস পার্কে অনুষ্ঠিত হয়েছে। যেখানে স্কুলটির ৪৬ জন সুবিধাবঞ্চিত শিশু অংশ নেয়। সকাল থেকে দুপুর শিশুদের সুর-ছন্দ ও তালে তালে কেটে যায়। ঠিক দুপুর ৩ টায় শুরু হয় ভোজ পর্ব। গান-নাচের পর বনভোজনে মেতে ওঠে শিশুরা, তাদের কলকাকলিতে মুখর হয়ে ওঠে আলাদীনস পার্ক।

স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ডা.কাজী আয়শা সিদ্দীকা বলেন, সমাজের এসব সুবিধা বঞ্চিত শিশুদের জন্য এই বনভোজন আয়োজন করতে পেরে আমাদের ভালো লাগছে। আজকের এই শিক্ষা ভ্রমণ শিশুদের মানসিক বিকাশে কাজ করবে।

স্কুলের স্বেচ্ছাসেবক জাকির হোসেন মানিক জানান, জীবনে অনেক জায়গায় গিয়েছি।অনেকের সাথে ঘুরতে গিয়েছে। কিন্তু এই শিক্ষা সফরের মত আনন্দ কোথাও পাইনি। হৃদয়ের মনিকোঠায় চির অম্লান হয়ে থাকবে এই সফরটি।

বনভোজনে সার্বিকভাবে সহযোগীতার জন্য স্কুলের প্রতিষ্ঠাতা পরিচালক ডা. নাজমুল ইসলাম টেক্সপ্রেগো কোম্পানির সিএসআর এন্ড এডমিন খন্দকার সালেক ও সাভার সার্কেল এর  এডিশনাল এসপি খোরশেদ আলমের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান।

এসময় উপস্থিত ছিলেন স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি ও মেডিকেল অফিসার, সাভার পৌরসভা ডা.কাজী আয়শা সিদ্দীকা বর্না, স্কুলের পরিচালক ডা. নাজমুল হোসাইন, গণ বিশবিদ্যালয় সাংবাদিক সমিতির (গবিসাস) প্রতিষ্ঠাতা সভাপতি আসিফ আল আজাদ, স্কুলের স্বেচ্ছাসেবক জাকির হোসেন মানিকসহ বিদ্যালয়টির শিক্ষকরা।

পড়ন্ত বিকেল, শেষ হলো “অ আ ক খ” স্কুলের সুবিধাবঞ্চিত শিশুদের জন্য একদিনের আনন্দ-আয়োজন।এবার  সবার বাড়ি ফেরার পালা। কিন্তু পথশিশুদের বাড়ি কোথায়? বেলা শেষে উদ্যোক্তাদের এই দুঃখ তাড়িয়ে বেড়ালেও শিশুদের মনেই নেই সেসব। বিদায়বেলায়ও নেচে-গেয়ে অন্যরকম আনন্দে মেতে রইল সবাই।

উল্লেখ্য; "অ আ ক খ" স্কুল মূলত গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিক্যাল কলেজ ও গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত সুবিধাবঞ্চিত শিশুদের জন্য স্কুল। "অ আ ক খ' শিক্ষা পরিবার পরিচালিত "অ আ ক খ" স্কুলের ছাত্রছাত্রীদের সমাজের আর দশটা সম্ভ্রান্ত স্কুলের মত আধুনিক সুযোগ সুবিধা দেয়া হয়। স্কুলে সকল জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালন, ক্রীড়া প্রতিযোগিতা, বার্ষিক বনভোজন ইত্যাদি উৎসব আয়োজন করা হয়ে থাকে।

পিডিএসও/রানা