ঢাবি প্রতিনিধি

  ১৬ মার্চ, ২০১৮

মামলা প্রত্যাহারের দাবী কোটাসংস্কারপন্থীদের

বিসিএসসহ সকল সরকারি চাকরিতে বিদ্যমান কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে আন্দোলনরত অজ্ঞাতনামা ৭০০ জনের বিরুদ্ধে পুলিশের করা মামলার বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রত্যাহারের দাবী জানিয়ে শুক্রবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ‘সাধারন শিক্ষার্থী অধিকার মঞ্চ’ সংবাদ সম্মলন করেছে। সম্মেলনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনের আগেই মামলা প্রত্যাহার না করা হলে ১৮ মার্চ সারাদেশে কঠোর আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেন তারা।

সংবাদ সম্মেলনে আন্দোলনকারীরা জানান, গত বুধবার (১৪মার্চ) কোটা সংস্কারসহ ৫ দফা দাবিতে বুধবার সকালে জনপ্রশাসন মন্ত্রণালয়ে স্মারকলিপি দেওয়ার উদ্দেশ্যে যাওয়ার সময় হাইকোর্ট এলাকায় আন্দোলনকারীদের বাধা দেয় পুলিশ। তখন সেখানেই অবস্থান নেন তারা। পরে তাদের রাস্তা থেকে সরাতে টিয়ার গ্যাসের শেল ছাড়ে পুলিশ। এ ঘটনায় অন্তত ১৫ জন আহত হন এবং ৬০ জনকে গ্রফতার করে পুলিশ। এরপর আন্দোলনকারীদের তীব্র ক্ষোভের মুখে গ্রেফতারকৃতদের ছেড়ে দিতে বাধ্য হয়। তবে আন্দোলনকারীদের ছেড়ে দিলেও বুধবার রাতে পুলিশের পক্ষ থেকে এসআই মির্জা বদরুল হাসান বাদী হয়ে বুধবার রাতেই 'অজ্ঞাতপরিচয়' আসামিদের বিরুদ্ধে মামলাটি করেন। তাদদের বিরুদ্ধে আনা অভিযোগের মধ্যে পুলিশের ওপর আক্রমণ ছাড়াও রয়েছে রাস্তা অবরোধ করে জনদুর্ভোগ সৃষ্টি ও যানবাহন ভাংচুর করে সম্পদের ক্ষতি করা।বাংলাদেশ সাধারন ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক বলেন, আমরা যে আন্দোলন করছি সেটা কোটা বিরোধী আন্দোলন না, কোটা সংস্কার আন্দোলন। কিন্তু একটি মহল এটাকে কোটা বিরোধী আন্দোলন বলে জনমতে বিভেদ তৈরী করছে।

প্রধানমন্ত্রীর দৃষ্টি কামনা করে তিনি বলেন, আপনি আমাদের মায়ের মত। আমরা আপনার কাছে আবদার জানাচ্ছি কোটার বৈষম্য দুর করুন। কোটা সংস্কার করুন আর না হয় এই ত্রিশ লক্ষ বেকারকে গ্রেফতার করুন। আমরা সবাই জেলে যেতে প্রস্তুত আছি।

এসময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ সাধারন ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল-মামুন, যুগ্ম আহ্বায়ক মোহাম্মদ রাশেদ প্রমুখ।

উল্লেখ্য, কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে একমাস ধরে আন্দোলন করে আসছেন চাকরিপ্রার্থীরা। তাদের দাবিগুলো হলো, কোটা ৫৬ শতাংশ থেকে ১০ শতাংশ নামিয়ে আনতে হবে, কোটায় বিশেষ নিয়োগ পরীক্ষা নেওয়া যাবে না, চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না, সরকারি চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন কাটমার্কস ও বয়সসীমা নির্ধারণ করতে হবে এবং কোটায় যোগ্য প্রার্থী পাওয়া না গেলে শূন্য থাকা পদগুলোতে মেধায় নিয়োগ দিতে হবে।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কোটাসংস্কারপন্থী,মামলা প্রত্যাহার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist