reporterঅনলাইন ডেস্ক
  ১৫ মার্চ, ২০১৮

১ হাজার প্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হবে : অর্থমন্ত্রী

সারাদেশে প্রায় ২৬ হাজার মাধ্যমিক স্কুল এমপিওভুক্ত আছে। এখন নতুন করে প্রায় ৯ হাজার বিদ্যালয়ের এমপিওভুক্তির চাহিদা রয়েছে। এর মধ্যে আগামী ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এক হাজারের মতো স্কুল এমপিওভুক্ত করা হতে পারে বলে জানালেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তবে বিষয়টি এখনো চূড়ান্ত নয়। শিগগিরই তা ঘোষণা দেওয়া হবে। গতকাল বুধবার রাতে ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সংসদীয় স্থায়ী কমিটির সভাপতিদের সঙ্গে প্রাক বাজেট আলোচনার পর সাংবাদিকদের একথা জানান তিনি।

অর্থমন্ত্রী আরও বলেন, এমপিওভূক্তির দাবিটা প্রচণ্ড। বিশেষ করে এটা নির্বাচন বছর। এটা দিতেই হবে। এটা আটকানো যাবে না। বর্তমানে এমপিওভুক্ত বিদ্যালয়গুলোর জন্য প্রায় ১৪ হাজার কোটি টাকা খরচ হয়। নতুনগুলোর জন্য প্রায় ৪ হাজার কোটি টাকার বরাদ্দ বাড়াতে হতে পারে।

অর্থমন্ত্রী বলেন, আমাদের শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকের দারুণ অভাব রয়েছে। বিশেষ করে সিটি, জেলা ও বিভাগে শিক্ষকের ব্যাপক সংকট রয়েছে। সেখানে এক একটি শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্রের সংখ্যা ৮০০ থেকে ১ হাজার ২০০ জন। তাদের শিক্ষা দেয়ার জন্য ঘরও নেই। শিক্ষকও নেই। এটা একটা বড় সমস্যা। এ বিষয়ে আলোচনা হয়েছে।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এমপিওভুক্তি,অর্থমন্ত্রী,স্কুল এমপিওভুক্ত
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist