কোটা সংস্কারের দাবিতে রাবিতে আন্দোলন অব্যাহত

প্রকাশ : ১৪ মার্চ ২০১৮, ১৭:১৭

রাবি প্রতিনিধি

সরকারি চাকরীর পরীক্ষাসহ অন্যান্য সকল পরীক্ষার ক্ষেত্রে কোটা পদ্ধতি সংস্কারসহ ৫ দফা দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আবারও মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। বুধবার বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এসময় মানববন্ধনে সহস্রাধিক শিক্ষার্থী অংশ নেন। এ সময় শিক্ষার্থীরা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- কোটা সংস্কার করে ৫৬ থেকে ১০ শতাংশে নামিয়ে আনা, কোটায় যোগ্য প্রার্থী না পেলে শূন্য পদগুলোতে  মেধায় নিয়োগ  দেওয়া, চাকরির পরীক্ষায়  কোটা সুবিধা একাধিকবার ব্যবহার বাতিল, কোটায় বিশেষ নিয়োগ পরীক্ষা বাতিল এবং চাকরির ক্ষেত্রে সবার জন্য অভিন্ন বয়সসীমা নির্ধারণ করা।

মানববন্ধনে বক্তারা বলেন, ‘বর্তমানে দেশের অধিকাংশ মানুষের দাবি কোটা পদ্ধতি সংস্কার করা। কোটা পদ্ধতি সংস্কার না করলে জাতির বৃহৎ একটি অংশ অবহেলিত হবে। কোটা সংস্কার না হওয়ায় রাষ্ট্র সুযোগ্য জনবল থেকে বঞ্চিত হচ্ছে ও  দেশের সার্বিক উন্নয়ন ব্যহত হচ্ছে। ৫৬ ভাগ কোটা থাকায় আমরা ২৬ লাখ বেকার আজ রাস্তায় দাড়িয়েছি। এতে করে দেশের মেধার মূল্যায়ণ হচ্ছে না। কোটার কারণে দেশ মেধাশূন্য হচ্ছে।’

ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাসুদ মুন্নাফের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী রাশিদুল ইসলাম মুবিন, গোলাম মোরশেদ, ফিরোজ হোসেন, ফজলে হোসেন রাব্বি প্রমুখ।

প্রসঙ্গত, গত ১৯ ফেব্রুয়ারি থেকে কোটা সংস্কারের দাবিতে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা।

পিডিএসও/রানা