জাবি প্রতিনিধি

  ০৮ মার্চ, ২০১৮

আন্তর্জাতিক নারী দিবসে অধ্যাপক ফারজানা ইসলাম

আসুন সুন্দর পৃথিবী গড়ি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বলেছেন, সুন্দর ও মানবিক পৃথিবী গড়ে তুলতে নারী-পুরুষ উভয়কে একযোগে কাজ করতে হবে। বৃহস্পতিবার বেলা ১১টার দিকে জহির রায়হান মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত ‘এখনই সময় এগিয়ে যাবার, নারীর জীবন বদলে দেবার’ শীর্ষক আলোচনাসভায় তিনি এ মন্তব্য করেন।

অধ্যাপক ফারজানা বলেন, যার যা কিছু আছে, মানুষ তা ছাড়তে কার্পণ্য করে। পুরুষতান্ত্রিক সমাজে প্রতিষ্ঠিত পুরুষের আধিপত্যবাদ ছাড়তে হবে। সমাজ, সংসারের অগ্রযাত্রায় নারীকেও সমান্তরালে অংশীদার করতে হবে। তিনি আরো বলেন, পৃথিবীতে প্রাচীনতম বৈরী সম্পর্ক হচ্ছে লিঙ্গীয় সম্পর্ক। এই বৈরী সম্পর্ক বদলাতে নানাবিধ কাজ করতে হবে। পুরুষতান্ত্রিক পরিবার কাঠামোতে পরিবর্তন আনা, নারী-পুরুষ বৈষম্যমূলক আইন পরিবর্তন, মনস্তাত্ত্বিক চিন্তা-ভাবনায় পরিবর্তন, ভাষা ব্যবহারের ক্ষেত্রে পরিবর্তন আনতে হবে।

সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক ড. নাসিম আখতার হোসাইন বলেন, নারীর অগ্রযাত্রার বিগত একশ বছরের ইতিহাসে ভারতবর্ষের নারীরা বিশেষ স্থান দখল করে আছে। নারী নিপীড়ন ও নিগ্রহের মধ্যেও স্বামী, সংসার, সন্তান আকড়ে ধরে রাখাকে ধর্ম বলে মনে করে। এর মধ্যদিয়ে নারীর নিরব প্রতিবাদও জানান দেওয়া হয়।

আন্তর্জাতিক নারী দিবস উদযাপন কমিটির আহ্বায়ক নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক এবং ছাত্রকল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের পরিচালক রাশেদা আখতারের সভাপতিত্বে সভায় কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে প্রথম নারী উপাচার্য হিসেবে ফারজানা ইসলামকে সম্মাননা স্মারক প্রদান করা হয়। সভা শেষে এক সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। এরআগে সকাল ১০টার দিকে বিজনেস স্টাডিজ অনুষদ চত্বর থেকে এক বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করে। র‌্যালিতে উপাচার্য, উপ-উপাচার্য, কোষাধ্যক্ষসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-কর্মকর্তা-কর্মচারিরা অংশগ্রহণ করেন।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অধ্যাপক ফারজানা ইসলাম,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,জাবি,আন্তর্জাতিক নারী দিবস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist