তহিদুল ইসলাম, জাবি

  ০৭ মার্চ, ২০১৮

জাবির ভূগোল ও পরিবেশ বিভাগে পরীক্ষা নিয়ে টালবাহানা!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভূগোল ও পরিবেশ বিভাগের ৪৩ ব্যাচের শিক্ষার্থীদের স্নাতক (সম্মান) ৪র্থ পর্বের চূড়ান্ত পরীক্ষা নিয়ে টালবাহানা শুরু হয়েছে। ব্যাচটির স্নাতক (সম্মান) তৃতীয় পর্বের চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশিত না হলেও ‘নিয়ম ভঙ্গ’ করে চতুর্থ পর্বের চূড়ান্ত পরীক্ষার তারিখ ঘোষণা করে পরীক্ষা কমিটি। তবে সেই সূচী ইতিমধ্যে দুইবার পরিবর্তন করা হয়েছে। এখনো তৃতীয় পর্বের চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশ না করা হলেও পুনরায় আগামী ১৫ মার্চ চতুর্থ পর্বের চূড়ান্ত পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। এ নিয়ে শিক্ষার্থীদের মধ্যে দেখা দিয়েছে হতাশা।

জানা যায়, ভূগোল ও পরিবেশ বিভাগের ৪৩ ব্যাচের শিক্ষার্থীদের স্নাতক (সম্মান) ৩য় পর্বের চূড়ান্ত পরীক্ষা গত বছরের মার্চে শুরু হয়ে শেষ হয় এপ্রিলে। নিয়ম অনুযায়ী পরীক্ষা শেষ হওয়ার ‘৭২ কর্ম দিবসের’ মধ্যে ফলাফল ঘোষণা করার বাধ্যবাধকতা থাকলেও এত দীর্ঘ সময়েও ফলাফল প্রকাশ করতে পারেনি বিভাগটি। তবে তৃতীয় পর্বের চূড়ান্ত পরীক্ষার ফলাফল প্রকাশ না করেই গত জানুয়ারিতে চতুর্থ পর্বের চূড়ান্ত পরীক্ষার সূচি প্রকাশ করা হয়। সূচীতে গত ২৫ ফেব্রয়ারি ৪র্থ পর্বের প্রথম পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়। তবে ২২ ফেব্রুয়ারি এক জরুরী বিজ্ঞপ্তিতে প্রথম দু’টি পরীক্ষা স্থগিত করে তৃতীয় পরীক্ষা (৬ মার্চ) দিয়েই ব্যাচটির ৪র্থ পর্বের পরীক্ষা শুরু হচ্ছে বলে ঘোষণা করা হয়। উক্ত বিজ্ঞপ্তি অনুযায়ী, ৬ মার্চ ব্যাচটির চতুর্থ পর্বের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। তবে পরীক্ষা শুরু হওয়ার কিছুক্ষণ পূর্বে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না বলে শিক্ষার্থীদেরকে জানানো হয়। ৬ মার্চ এক বিজ্ঞপ্তিতে ১৫ মার্চ পরীক্ষার নতুন তারিখ পুনঃনির্ধারণ করা হয়।

এদিকে পুনঃ পুনঃ পরীক্ষার সূচী পরিবর্তন করায় শিক্ষার্থীদের মধ্যেও হতাশা দেখা দিয়েছে। এক শিক্ষার্থী বলেন, রেজাল্ট না দিলে প্রস্তুতি নিতে সমস্যা হয়। তার উপর রেজাল্ট না দিয়েই পরীক্ষার তারিখ দিয়েছে। আবার দুইবার পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে। পরীক্ষা এখন বিনোদনে পরিণত হয়েছে। শুনেছি তৃতীয় বর্ষের খাতা নাকি এখন তৃতীয় পরীক্ষকের কাছে পাঠানো হয়েছে। এবারও আবার তারিখ পরিবর্তন হবে কিনা বুঝতে পারছি না।

নাম প্রকাশে অনিচ্ছুক বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক বলেন, কোন ব্যাচের একটি বর্ষের পরীক্ষার ফলাফল না দিয়ে পরবর্তী বর্ষের পরীক্ষা শুরু হতে পারে না। ফলাফল না দিয়ে পরীক্ষা নিলে সবাই পরীক্ষায় অংশগ্রহণ করবে। পরর্বতীতে যদি কোন শিক্ষার্থী অকৃতকার্য হয়। ফলাফল না ঘোষণা করলে সে বুঝবে কীভাবে যে সে অকৃতকার্য হয়েছে!

এ বিষয়ে জানতে ৪৩ ব্যাচের ৪র্থ পর্ব স্নাতক (সম্মান) পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক মোহা. শামসুল আলমকে ফোন দেওয়া হলে তিনি ‘ভূগোল বিভাগের কিছু জানতে হলে বিভাগীয় সভাপতির সাথে কথা বলেন’ বলে ফোন কেটে দেন।

ভূগোল ও পরিবেশ বিভাগের ভারপ্রাপ্ত সভাপতি অধ্যাপক মো. শাহেদুর রশিদ বলেন, ‘পরীক্ষা সংক্রান্ত বিষয় তো পরীক্ষা কমিটির। এখানে বিভাগীয় সভাপতির কোন কাজ নেই। পরীক্ষা কমিটি হওয়ার পরে পরীক্ষা কমিটি স্বাধীন। বিভাগীয় সভাপতি হিসেবে আমি চাই সকল পরীক্ষা কার্যক্রম সুষ্ঠভাবে হোক।’

এ বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক অসিত বরণ পাল বলেন, তারা তৃতীয় বর্ষের সব কোর্সের খাতা বাহিরের এক্সটারনালের কাছে পাঠিয়েছিল। এজন্য ফলাফল প্রকাশে দেরী হয়েছে। তাদের সাথে আমার কথা হয়েছে। রেজাল্ট প্রকাশ করবে।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পরীক্ষা নিয়ে টালবাহানা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist