জাবি প্রতিনিধি

  ১৪ ফেব্রুয়ারি, ২০১৮

জাবিতে হিজড়াদের মেহেদি উৎসব

হিজড়া সম্প্রদায়ের প্রতি সামাজিক দৃষ্টিভঙ্গি বদলাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মেহেদি উৎসবের আয়োজন করেছে ‘সাদাকালো কমিউনিটি বেজড অর্গানাইজেশন’। উত্তরণ ফাউন্ডেশনের সহযোগিতায় হিজড়াদের পরিচালিত এই সংগঠনটি উৎসবের আয়োজন করে। বুধবার বেলা ১১টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারসংলগ্ন মহুয়া তলায় উৎসবের উদ্বোধন করেন কলা ও মানবিকী অনুষদের ডীন অধ্যাপক মো. মোজাম্মেল হক।

অধ্যাপক মোজাম্মেল হক বলেন, বিশ্ববিদ্যালয়ে এ রকম একটি উৎসবের আয়োজন করা যাবে কখনো ভাবিনি। যখনই প্রস্তাব পেয়েছি, স্বানন্দে গ্রহণ করেছি। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা খুবই ভালো, তারা আপনাদেরকে ভালোভাবে গ্রহণ করবে। আপনারা কখনো নিজেদেরকে আলাদা ভাববেন না। আপনারা আমাদের এই সমাজেরই অংশ।

নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক রেজওয়ানা করিম স্নিগ্ধার তত্ত্বাবধানে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক আনিছা পারভীন জলি, পিংকী সাহা প্রমুখ।

উৎসবে সাতজন হিজড়া অংশ নেন। এরা হলেন—শাম্মী, সোহাগী, আঁখি, নীলা, পিয়া, নাসিমা ও জীবন। শাম্মী বলেন, এই উৎসবে আমরা যে হিজড়ারা এসেছি, তারা কেউই মানুষের কাছে হাত পাতেন না। আমরা কর্ম করে খাই। তবে আমাদের প্রতি মানুষের মনোভাব নেতিবাচক। এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই একসময় দেশের হাল ধরবেন। তারা যদি আমাদের প্রতি পজিটিভ ধারণা পোষণ করেন, তবে সমাজে মানসিকতা বদলাতে সাহায্য করবে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হিজড়া,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,মেহেদি উৎসব,জাবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist