reporterঅনলাইন ডেস্ক
  ১২ ফেব্রুয়ারি, ২০১৮

কবি নজরুল ইনস্টিটিউট বিল পাস

নজরুল ইনস্টিটিউট অধ্যাদেশ রহিত করে নতুন করে আইন প্রণয়ন করতে প্রয়েজনীয় বিধান করে জাতীয় সংসদে কবি নজরুল ইনস্টিটিউট বিল-২০১৮ সংশোধিত আকারে পাস করা হয়েছে। এর আগে আজ সোমবার সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বিলটি পাসের প্রস্তাব করেন। বিলে বিদ্যমান আইনে প্রতিষ্ঠিত নজরুল ইনস্টিটিউট এমনভাবে বহাল রাখার বিধান করা হয়। ইনস্টিটিউটের প্রধান কার্যালয় ঢাকা এবং প্রয়োজনবোধে সরকারের পূর্বানুমোদনক্রমে দেশের যে কোন স্থানে এর শাখা কার্যালয় স্থাপন করার বিধানের প্রস্তাব করা হয়।

বিলে একজন স্বনামধন্য নজরুল বিশেষজ্ঞ বা গবেষককে চেয়ারম্যান করে ৯ সদস্যের একটি ট্রাস্টি বোর্ড গঠনের বিধান করা হয়। এছাড়া বিলে বোর্ডের কার্যাবলী, বোর্ডের সভা, নির্বাহী পরিচালক নিয়োগ, কর্মচারী নিয়োগ, ক্ষমতা অর্পণ, ইনস্টিটিউটের তহবিল, বাজেট, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক প্রতিবেদন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

জাতীয় পার্টির ফখরুল ইমাম, নূরুল ইসলাম ওমর, নূরুল ইসলাম মিলন ও নূর-ই- হাসনা লিলি চৌধুরী বিলের ওপর জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাব আনলে ৪টি সংশোধনী গ্রহণ করা হয়। বাকি প্রস্তাবগুলো কন্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

পিডিএসও/মোস্তাফিজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কবি নজরুল ইনস্টিটিউট,বিল পাস,সংসদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist