reporterঅনলাইন ডেস্ক
  ৩১ জানুয়ারি, ২০১৮

‘ফেসবুক বন্ধের ব্যাপারে অবস্থা বুঝে ব্যবস্থা’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ফেসবুক বন্ধের চেয়ে প্রশ্নপত্র ফাঁস ঠেকানো বেশি জরুরি। ফেসবুকে যাতে প্রশ্নপত্র ফাঁস না হয়, এজন্য বিটিআরসি তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

বুধবার সচিবালয়ে এসএসসি পরীক্ষা নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আমরা ফেসবুক বন্ধের কথা বলিনি। আমরা বন্ধ করতে পারবোও না। যারা এ বিষয়ে সরকারি দায়িত্ব পালন করেন। এই সংশ্লিষ্ট কর্মকর্তা ও বিটিআরসির চেয়ারম্যানের সঙ্গে আমরা আলোচনা করেছি।

আমরা বলেছি, তারা (প্রশ্ন ফাঁসকারীরা) আপনাদের ফেসবুক ব্যবহার করে বিভিন্ন দিকে প্রশ্ন ছড়িয়ে দিচ্ছে। এর জবাবে তারা আমাদের আশ্বস্ত করেছেন। তারা বলেছেন, প্রশ্নফাঁস ঠেকাতে তারা ইফেকটিভলি ব্যবস্থা নেবেন।

সীমিত সময়ের জন্য বন্ধ রাখবেন কী রাখবেন না, সেটাও তারা অবস্থা বুঝে ব্যবস্থা নেবেন। এ ব্যাপারে বিষয়টি আমরা তাদের উপরে ছেড়ে দিয়েছি। তারা খুবই পজিটিভলি আমাদের সাহায্য করবেন বলে জানিয়েছেন। তারা তাদের মতো করে ব্যবস্থা নেবেন।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, রাস্তায় যানজট জেনেই আমাদের প্রস্তুতি নিতে হবে। এটি নতুন কিছু নয়। সময়টাকে ধরেই প্রস্তুতি নিতে হবে। প্রশ্নফাঁস ঠেকাতে আমরা শক্ত অবস্থান নিয়েছি। প্রশ্নফাঁস কিন্তু এখন ১০/১২ দিন আগে হচ্ছে না। কারণ ছাপা থেকে শুরু করে আমরা এটাকে সংশ্লিষ্ট দপ্তরে পাঠানো পর্যন্ত কিন্তু ফাঁস হচ্ছে না। হচ্ছে এটি কেন্দ্রে পাঠানোর পর। সেটিকেও আমরা নিরাপদ করার জন্য ব্যবস্থা নিয়েছি। মন্ত্রিপরিষদ বিভাগও এ ক্ষেত্রে আমাদের সহযোগিতা করছে।

কোচিং স্থায়ীভাবে বন্ধের প্রসঙ্গে মন্ত্রী বলেন, আপনারা বলেছেন বাইরে তালা দিয়ে ভেতরে কোচিং কার্যক্রম চলছে এটা আমাদের জানা নেই। পুলিশকে এ বিষয়ে আমরা বলবো যাতে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেন।

আর কোচিংয়ের বিষয়ে আমাদের আইন আসছে। আইনটি চূড়ান্ত হলে কোচিং বন্ধে কার্যকর পদক্ষেপ নেয়া যাবে। তখন স্থায়ীভাবে বন্ধ হবে।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফেসবুক,বন্ধ,অবস্থা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist