ঢাবি প্রতিনিধি

  ২২ জানুয়ারি, ২০১৮

উৎসবমুখর পরিবেশে ঢাবিতে সরস্বতী পুজা উদযাপন

উৎসবমুখর পরিবেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উদ্যাপিত হলো হিন্দু সম্প্রদায়ের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব স্বরস্বতী পূজা। পুজা উপলক্ষে জগন্নাথ হল প্রাঙ্গন সজ্জিত হয়েছিলো বর্ণিল সাজে। সরস্বতী পূজা উপলক্ষে সোমবার জগন্নাথ হলের মাঠে দর্শনার্থীরা ভিড় জমায়। সকাল ৯টায় পুজা অনুষ্ঠিত হয়। ১০ টায় শুরু হয় অঞ্জলি প্রদান অনুষ্ঠান। হিন্দু সম্প্রদায়ের মানুষ এতে অংশ নেয়। পুরোহিতরা বিভিন্ন ধরনের মন্ত্র ভক্তদের সাথে নিয়ে পাঠ করেন। পূজা শেষে ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। এতে বিভিন্ন বিভাগ ও হলের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। অনেকে পরিবার-পরিজন নিয়ে পূজা দেখতে আসেন। সব মিলিয়ে পূজাকে ঘিরে উৎসবমুখর পরিবেশ বিরাজ করে জগন্নাথ হল প্রাঙ্গণে। হল প্রাঙ্গনে পূজা অর্চনার পাশাপাশি আনন্দে মেতে উঠেন দর্শনার্থীরা।

এছাড়া সেখানে শিশুদের খেলার জন্য ছিল নানা আয়োজন। বিশ্ববিদ্যালয়ের ৬৩টি বিভাগসহ জগন্নাথ হল কমিটির পূজা অনুষ্ঠিত হয়। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণি ও পেশার মানুষের উপচে পড়া ভিড় দেখা যায়। এছাড়াও চারুকলা অনুষদের পূজা জগন্নাথ হলের পুকুরের মাঝখানে দেবি সরস্বতীর মুর্তির নান্দনিক উপস্থাপনা হয়। পূজা উপলক্ষে সন্ধ্যায় সাংষ্কৃৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পুজো করতে আসা সৈকত গুপ্ত রকি বলেন, সকালে এসে মায়ের পায়ে অঞ্জলি দিয়ে প্রসাদ নিলাম। সরস্বতী দেবী বিদ্যার দেবী। দেবীর পূজায় অন্ধকার থেকে আলোতে যাত্রার প্রার্থনা করা হয়। দেবীর কাছে প্রার্থনা করেছি, তিনি যেন আমাকে প্রকৃত বিদ্যার আলো দান করেন। পড়াশুনা করে প্রকৃত বিদ্যান যেন হতে পারি সেই প্রার্থনাই করেছি মায়ের কাছে। পুজা দেখতে আসা ইমাদ উদ্দিন মারুফ বলেন, আজকে অনেক আগ্রহ নিয়ে পুজা দেখতে আসলাম। এসে দেখলাম এখানে শুধু হিন্দু ধর্মাম্বলী মানুষই আসেনা, এখানে অন্যান্য ধর্মের মানুষও এসেছে, আনন্দ করছে। আমরা যে অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মানে এগিয়ে চলেছি আজকে এখানে এসে বুঝতে পারলাম।

জগন্নাথ হল ছাড়াও বর্ণিল সাজে সাজানো হয় রোকেয়া হল, ফজিলাতুন্নেসা মুজিব হল, কুয়েত মৈত্রী হল, শামসুন্নাহার হল ও কবি সুফিয়া কামাল হল। বিশ্ববিদ্যালয়ের এই পাঁচটি ছাত্রী হলেও সকাল ৯টায় পূজা আরম্ভ হয়।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সরস্বতী পুজা,ঢাবিতে উদযাপন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist