শাবিপ্রবিতে বার্ষিক গবেষণা সম্মেলন শুরু

প্রকাশ : ২১ জানুয়ারি ২০১৮, ১৯:৫৮

শাবিপ্রবি প্রতিনিধি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গবেষণা কেন্দ্রের দুই দিনব্যাপি ৫ম বার্ষিক গবেষণা সম্মেলন শুরু হয়েছে। রোববার বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ সম্মেলনের উদ্বোধন করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, পূবালী ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক ও সিইও এম এ হালিম চৌধুরী, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, স্বাগত বক্তব্য রাখেন অধ্যাপক ড. এজেডএম মঞ্জুর রশিদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যাপক ড.জহুরুল ইসলাম।

এদিকে গবেষণায় গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য ‘ভাইস চ্যান্সেলর এ্যাওয়ার্ড’ পেলেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ইউনুছ এবং সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহ মোহাম্মদ আতিকুল হক।
প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, ‘বিশ্ববিদ্যালয় শিক্ষার জন্য আমরা একটা কৌশল প্রণয়ন করেছি। গবেষণা খাতে আমরা শিল্প প্রতিষ্ঠানকে জড়িত করতে পেরেছি। বর্তমানে আমরা ব্যাংককেও বিশ্ববিদ্যালয় গবেষণা খাতে যুক্ত করার চেষ্টা করছি। গবেষণার ক্ষেত্রে আমাদেরকে আর্ন্তজাতিক সম্পর্ক
বাড়াতে হবে।’

সভাপতির বক্তব্যে শাবি উপাচার্য বলেন,‘বিশ্ববিদ্যালয়ের গবেষণার ফান্ড প্রতি বছর জ্যামিতিক হারে বাড়ছে। এই বিশ্ববিদ্যালয় শিক্ষা, গবেষণায় দেশে অনেক অবদান রাখছে। আমরা আশা রাখছি ইউজিসি আমাদের গবেষণার জন্য আর্থিক সহযোগিতাসহ সব ধরণের সহায়তা করবে।’
আয়োজক সূত্র জানায়, সম্মেলনের দ্বিতীয় দিন আগামী মঙ্গলবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত মোট ৬টি টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হবে।

পিডিএসও/রানা