জাবি প্রতিনিধি

  ১৯ জানুয়ারি, ২০১৮

জাবিতে পাখি মেলা অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বর্ণাঢ্য আয়োজনে ১৭তম ‘পাখি মেলা ২০১৮’ অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দুপুরে সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে দিনব্যাপী পাখি মেলা সমাপ্ত হয়। এর আগে শুক্রবার সকাল সাড়ে ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সামনে প্রধান অতিথি জাবি উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন।

এ সময় অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, পাখি মেলা যারা আয়োজন করে থাকেন তারা আমাদেরকে সচেতন করে রাখেন। আমরা এখন দায়িত্বে আছি, ভবিষ্যতে যারা থাকবেন তারাও আশা করি পাখি সংরক্ষণে এই ধরণের আয়োজনকে আরো প্রাণবন্ত করে তুলবেন। পাখিকে ভালবাসা, প্রকৃতিকে ভালবাসা আমাদের প্রাণের ভেতর থেকে আসতে হবে। আপনারা দেখে থাকবেন ডোবাগুলোতে প্লাস্টিকের বাক্স পড়ে থাকে। আমরা ময়লা ফেলার জন্য বাশের ঝুড়ি বানিয়েছি। আপনারা যেকোন ধরণের ময়লা একটু হেটে গিয়ে ডাস্টবিনে ফেলবেন।

কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক বলেন, পাখি আমাদের ক্যাম্পাসকে একটা পরিচিতি দিয়েছে। এটা আমাদেরকে লালন করতে হবে।

অনুষ্ঠানের সভাপতি প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেন বলেন, দর্শনার্থী যারা ক্যাম্পাসে আসেন তাদের প্রতি অনুরোধ বিশ্ববিদ্যালয়ের প্রতি দায়িত্বশীল আচরণ করবেন। প্রকৃতির ক্ষতি করে এমন কাজ করবেন না।

অধ্যাপক এ টি এম আতিকুর রহমানের সঞ্চালনায় এ সময় অন্যান্যের মধ্যে অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, অধ্যাপক মো. কামরুল হাসান, আরণ্যক ফাইন্ডেশনের প্রধান নির্বাহী ফরিদ উদ্দিন আহমেদ, আইইউসিএন’র বাংলাদেশ প্রতিনিধি রকিবুল আমিন, বাংলাদেশ বার্ড ক্লাবের প্রতিষ্ঠাতা ইনাম আল হক, বাংলাদেশ বন বিভাগের বন সংরক্ষক জাহিদুল কবির প্রমুখ বক্তব্য রাখেন।

উদ্বোধনের পরে বিগ বার্ড বাংলাদেশ, কনজার্ভেশন মিডিয়া এ্যাওয়ার্ড ও বার্ড ফটোগ্রাফি এ্যাওয়ার্ড ২০১৮ প্র্রদান করা হয়। নতুন ও দুর্লভ প্রজাতির পাখির সন্ধান পাওয়ায় এবার বিগ বার্ড বাংলাদেশ এ্যাওয়ার্ড পেয়েছেন যথাক্রমে হাসনাত রনি, রাজিব রাশেদুল কবির ও মো. তারিক হাসান। কনজারভেশন মিডিয়া এ্যাওয়ার্ড পেয়েছেন নুর আলম হিমেল, আসাদুজ্জামান ও তোহা খান। বার্ড ফটোগ্রাফি এ্যাওয়ার্ড পেয়েছেন যথাক্রমে অরুন কুমার বণিক, রাসেল কবির ও সাজ্জাদ সজল।

দিনব্যাপী মেলার অন্যান্য আয়োজনের মধ্যে ছিল পাখি দেখা প্রতিযোগিতা, আলোকচিত্র প্রদর্শনী, ছবি আঁকা প্রতিযোগিতা, শিশু-কিশোরদের পাখি পর্যবেক্ষণ, স্টল সাজানো প্রতিযোগিতা, বার্ষিক প্রতিবেদন উপস্থাপন, পাখিচেনা প্রতিযোগিতা, কুইজ, পুরস্কার বিতরণী।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাখি মেলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist