গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

  ১৬ জানুয়ারি, ২০১৮

গণবিতে যশোর রোডের গাছ না কাটার দাবিতে মানববন্ধন

মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত যশোর রোডের শতবর্ষী দুই সহস্রাধিক গাছ কেটে ফেলার সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৬ জানুয়ারি) বেলা ২টায় পরিবেশ ক্লাবের ব্যানারে বিশ্ববিদ্যালয়ের বাদাম তলায় মানববন্ধনটি অনুষ্ঠিত হয়।

এ সময় আইন বিভাগের শিক্ষক মাহবুবুর রহমান বলেন, 'শতবর্ষী এই গাছগুলো বাংলাদেশের ইতিহাসের সাক্ষী। তাছাড়া একসাথে এতগুলো গাছ কেটে ফেললে তা পরিবেশের উপরও বিরুপ প্রভাব ফেলবে।

সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম বিভাগের শিক্ষক শহীদ মল্লিক বলেন, দুইপাশে না বাড়িয়ে গাছগুলোকে বাঁচিয়ে একপাশে রাস্তা বাড়ানো যায় কিনা আমরা সে দাবি জানাই। যশোর রোডের ভারতের অংশে গাছ বাঁচিয়েই কিন্তু লেন বাড়ানো হয়েছে।

পরিবেশ ক্লাবের সভাপতি মুন্নি আক্তার জানান, এ সড়কের দু'পাশে ৫০ ফুটের মতো খালি জায়গা রয়েছে। ফলে তা ব্যবহার করলে গাছ রেখেই রাস্তা চার লেনে উন্নীত করা সম্ভব। আর গাছ কাটার এই অযৌক্তিক সিদ্ধান্তের আমরা তীব্র নিন্দা জানাই।'

তবে সরকারি সিদ্ধান্ত যাই হোক, শিক্ষার্থীদের দাবি মহাসড়কটির দু'পাশে পুরনো গাছগুলো টিকিয়ে রেখে রাস্তা প্রশস্ত করা হোক। আর তা করা হলে একদিকে যেমন ঐতিহ্যবাহী গাছগুলো টিকিয়ে রাখা যাবে, তেমনি মহাসড়কের সৌন্দর্য বৃদ্ধি পাবে বলে মনে করেন তারা।

ডিবেটিং ক্লাবের প্রতিষ্ঠাতা আহবায়ক এনায়েত উল্লাহ কৌশিকের সঞ্চালনায় মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান ও সমাজ কর্ম বিভাগের শিক্ষক শহীদ মল্লিক, আইন বিভাগের শিক্ষক মাহবুবুর রহমান, সোহরাব হোসেন, রাজনীতি ও প্রশাসন বিভাগের শিক্ষক সালেহিন, গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (গবিসাস) প্রতিষ্ঠাতা সভাপতি আসিফ আল আজাদ, পরিবেশ ক্লাবের সভাপতি মুন্নি আক্তার, কালের কন্ঠ শুভ সংঘ গণবি শাখার সভাপতি রানা মিত্র প্রমুখ উপস্হিত ছিলেন।

উল্লেখ্য; ২০১৭ সালের ২১ মার্চ একনেকের সভায় ৩২৮ কোটি ৯০ লাখ ৫৫ হাজার টাকা ব্যয়ে যশোর-বেনাপোল জাতীয় সড়কের (দড়াটানা-বেনাপোল পর্যন্ত) ৩৮ দশমিক ২ কিলোমিটার সড়ক যথাযথমানে প্রশস্তকরণ প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন করতে হলে মহাসড়কের উভয় পাশের মোট ২ হাজার ৩১২টি গাছ কাটতে হবে।সর্বশেষ গত ৬ জানুয়ারি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক সভায় যশোর-বেনাপোল সড়ক যথাযথমানে নির্মাণ ও প্রশস্তকরণের সুবিধার্থে রাস্তার দুই পাশের এই গাছগুলো কেটে ফেলার সিদ্ধান্ত নেয়া হয়।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যশোর রোড,যশোর রডের শতবর্ষী গাছ,গণ বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist