ঢাবি প্রতিনিধি

  ১৫ জানুয়ারি, ২০১৮

৭ কলেজ অধিভুক্তি বাতিলের দাবি : ঢাবি শিক্ষার্থীদের ক্লাস বর্জন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি ৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে এবার ক্লাস, পরীক্ষা বর্জন করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। সোমবার সকাল থেকে ক্লাস বর্জন করে কয়েক’শ শিক্ষার্থী বিক্ষোভ করেন। এছাড়া গত রবিবার ও বৃহস্পতিবারও ৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে বিক্ষোভ করেন ঢাবি শিক্ষার্থীরা।

বিক্ষুব্ধ সাধারণ শিক্ষার্থীরা জানান, সাত কলেজের শিক্ষার্থীদের কারণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরিচয় সঙ্কটে পড়তে হচ্ছে এবং এই সাত কলেজের শিক্ষার্থীরা বিভিন্ন কাজে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ব্যবহার করছেন। যেমন, টাকা জমা দেয়ার জন্য ঢাবি সোনালী ব্যাংক কর্পোরেট শাখা ও ঢাবি জনতা ব্যাংক শাখায় শুধুমাত্র ঢাবির শিক্ষার্থীদের টাকা জমা দেয়ার জন্য দীর্ঘ লাইন দাঁড়িয়ে থাকতে হয়।সেখানে বাড়তি সাত কলেজের চাপ তারা মেনে নিতে পারছেন না। এছাড়াও অধিভুক্ত ৭ কলেজের ভাইভা কলা ভবনে নেয়ার ফলে অনেক বিভাগের ক্লাস ও পরীক্ষা পেছানোর অভিযোগ ওঠেছে।

অবিলম্বে বিশ্ববিদ্যালয়টি থেকে সরকারি ৭ কলেজের অধিভুক্তি বাতিলের দাবি জানিয়েছেন সাধারণ শিক্ষার্থী। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলনের ঘোষণা দিয়েছেন। বিক্ষোভে তারা নানা ধরণের প্ল্যাকার্ড বহন করেন যাতে লেখা ছিলো- বাতিল হোক অধিভুক্ত, ঢাবি হোক বহিরাগতমুক্ত। দাবি মোদের একটাই, ঢাবির কোন শাখা নাই; এক দফা এক দাবি, অধিভুক্ত মুক্ত ঢাবি; রাখতে ঢাবির সম্মান, সাত কলেজ বেমানান অধিভুক্ত নিপাত যাক, ঢাবি মুক্তি পাক ইত্যাদি।

২০১৭ সালের ফেব্রুয়ারিতে ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ১ লাখ ৬৭ হাজার ২৩৬ শিক্ষার্থী ও ১ হাজার ১৪৯ জন শিক্ষক রয়েছেন।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাবি,শিক্ষার্থী,ঢাবি অধিভুক্ত সাত কলেজ,ক্লাস বর্জন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist